Menu Close
প্যাসিভ ইনকাম passive income
প্যাসিভ ইনকাম এর সহজ উপায়র

প‌্যাসিভ ইনকাম সম্পর্কে কিছু কথাঃ

বর্তমানে যারা অনলাইনে ফ্রিল‌্যান্সিং অথবা আউটসোর্সিং-এর কাজ করেন তাদের মধ‌্যে কমবেশি সবাই জানেন যে, প‌্যাসিভ ইনকাম বলতে অনলাইন জগতে কিছু একটা আছে। যার মাধ‌্যমে ভাল একটা ইনকাম করা সম্ভব।

এটি এমন যেন আপনি একটা দোকান খুললেন, তারপর দোকানে বসে থেকে আপনার ইনকাম হচ্ছে। তবে সেটার ক্ষেত্রে  অবশ‌্যই আপনাকে দোকানে মধ‌্যে বসে থাকতে হচ্ছে সময়, অর্থ এবং শ্রম উভয় দিতে হচ্ছে। তবে মজার ব‌্যাপার হল প‌্যাসিভ ইনকামের পদ্ধতি কিছুটা দোকানের মত হলেও, সম্পূর্ণ কিন্তু এক রকম নয়।

দোকানে আপনার নানান ধরনের পন‌্য থাকতে হয় এবং তাঁর পিছনে অর্থ, সময় এবং শ্রম এগুলো দিতে হয়। কিন্তু এই ক্ষেত্রে যদিও অর্থ, সময় এবং শ্রম উভয়ই প্রয়োজন, তবে সেক্ষেত্রে একটা সময় কোন ধরনের কাজ না করেই আপনার ইনকাম হতে থাকবে। তো চলুন বেশি কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক প‌্যাসিভ ইনকাম কি ? এবং কেন  প্রয়োজন ?

প‌্যাসিভ-ইনকাম কি?

ধরুন আপনি একটি পাঁচতলা বাড়ি নির্মাণ করলেন। তারপর আপনি বাড়িটি ভাড়া দিয়ে সেখান থেকে প্রতি মাসে ভাল একটা ইনকাম করতে পারবেন কোন কাজ না করে। তবে সেটা ধরতে পারেন এক প্রকার অফলাইন প‌্যাসিভ-ইনকাম।
অনলাইনের ক্ষেত্রেও ঠিক তেমনি। আপনি আপনার সময় এবং শ্রম ব‌্যয় করে প‌্যাসিভ ইনকামের যে সেক্টরগুলো আছে অনলাইনে, সেগুলোতে ভাল একটা অবস্থান তৈরি করে নিতে পারেন। তারপর থেকে আপনার কোন ধরনের কাজ করা ছাড়াই প্রতি মসে ভাল একটা ইনকাম হতে থাকবে।

২। বই লেখুন (প্রথাগত ভাবে অথবা ইবুক আকারে)

৩। অনলাইনে টিশার্ট বিক্রয় করা

৪। একটি প্রিমেড ব্লগ সাইট ক্রয় করা

৫। ই-কমার্স সাইট তৈরি করা

৬।স্টক ইমেজ বিক্রয় করা

৭।ফ্রিলান্সিং সেক্টর তৈরি করা

৮।বিভিন্ন ছোট ছোট ব্যবসায় মাইক্রো লোন দেওয়া

প‌্যাসিভ-ইনকম কেন প্রয়োজন?

কেন প্রয়োজন সেই বিষয় সম্পর্কে জানার আগে জেনে নেই, প‌্যাসিভ-ইনকাম কাদের প্রয়োজন। আমার মতে বর্তমানে কমবেশি সকলেরই একটি অতিরিক্ত ইনকামের প্রয়োজন রয়েছে। মনে করুন রহিম নামের একজন লোক একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করেন। কোন কারনবশত তাঁর চাকরি চলে গেল তখন তাঁর হতাশ হওয়া ছাড়া আর কিছু করার থাকবে না। তাই আমি মনে করি প্রতিটি মানুষের চাকরি বলুন অথবা ব‌্যবসা বলুন যে যেটাই করুক।
তাঁর পাশাপাশি প‌্যাসিভ একটা ইনকামের উৎস সকলের থাকা উচিত। এখন আমাদের মূল আলোচনায় আসি প‌্যাসিভ-ইনকাম কেন প্রয়োজন। এই প্রসঙ্গে কথা বলতে গেলে শুধু একটা কথায় মনে হয়, কোন কাজে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হলে সে ক্ষতি থেকে মুক্তি পেতে অবশ‌্যই প‌্যাসিভ ইনকামের প্রয়োজন।
অনলাইনে কোন কোন সেক্টরে প‌্যাসিভ ইনকাম করতে পারবেন এবং কিভাবে করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে পরবর্তী কোন পোস্টে। এছাড়াও প্যাসিভ ও অ্যাকটিভ ইনকাম সম্পর্কে গুগলে থেকে অনেক তথ্য জানতে পারবেন। সবসময় নতুন আইডিয়াকে অনুসরণ করার চেষ্টা করবেন। তাতে সহজেই সফল হওয়া যায়।

নতুন নতুন তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকুন ফেসবুকটুইটার পেইজ-এ। পোষ্টের ভুলসমূহ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। পোষ্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানাতে এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!