Menu Close
how to make money from via photography

বর্তমান সময়ে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের কারণে এখন বিভিন্ন পদ্ধতিতে অনলাইন অথবা অফলাইনে ইনকাম করা সম্ভব। এবং এমন অনেকে আছেন যারা ফটোগ্রাফি অর্থ‌্যাৎ ছবি তুলতে ভালবাসেন। এই পোষ্টটি মূলত তাদের জন‌্যই, কারণ অনেকে হয়ত জানে না ফটোগ্রাফি করে আয় করার অনেক পদ্ধতি রয়েছে। আগে ফটোগ্রাফি স্টূডিও ক‌্যামেরা এর মধ‌্যে সীমাবদ্ধ ছিল, তবে বর্তমানে সেটা মোবাইল ক‌্যামেরা পর্যন্ত এসে পড়েছে। আগে ফটোগ্রাফি করে আয় করার একমাত্র উৎস ছিল স্টূডিও।

তবে বর্তমানে হাতে থাকা স্মার্টফোন দিয়ে ফটোগ্রাফি করে আয় করতে পারেন। তো চলুন দেখে নেওয়া যাক কি কি পদ্ধতির মাধ‌্যমে আপনি ফটোগ্রাফি করে আয় করতে পারেন। ফটোগ্রাফি করে আয় করার জন‌্য বর্তমানে ২টি মাধ‌্যম রয়েছে প্রথমটি হল অফলাইন এবং দ্বিতীয়টি হল অনলাইন। প্রথমে আসি অফলাইনে কিভাবে ফটোগ্রাফি করে আয় করা যায়। অফলাইনে আপনি ৩টি পদ্ধতিতে ফটোগ্রাফি করে আয় করতে পারবেন। সেগুলো নিম্নে উল্লেখ করা হলঃ

১) স্টূডিও ফটোগ্রাফি 

২) ম‌্যারেজ ফটোগ্রাফি 

৩) ইভেন্ট ফটোগ্রাফি

এই ৩টি পদ্ধতিতে আপনি অফলাইনে ফটোগ্রাফি করে খুব ভাল একটা আয় করতে পারবেন। তবে স্টূডিও ফটোগ্রাফি বর্তমান সময়ে খুব একটা চলে না। তবে ম‌্যারেজ ফটোগ্রাফি এবং ইভেন্ট ফটোগ্রাফির বর্তমানে প্রচুর চাহিদা রয়েছে। অনেক প্রফেশনাল ফটোগ্রাফার আছে যারা একটা সময় স্টূডিও ফটোগ্রাফি করে আয় করত। বর্তমানে তারা ম‌্যারেজ ফটোগ্রাফি এবং ইভেন্ট ফটোগ্রাফি করে ভাল একটা আয় করছে।

আর অফলাইনে এই ৩টি পদ্ধতি ছাড়া ও আর একটি পদ্ধতিতে আয় করা যায় সেটা হল ভিডিওগ্রাফি অর্থ‌্যাৎ ভিডিও ধারণ অথবা তৈরি করে। যা আগেও ছিল বর্তমানেও বিদ‌্যমান রয়েছে। তবে পার্থক‌্য শুধু এতটুকু আগে অফলাইনে ভিডিও ধারণের প্রচলন বেশি ছিল, বর্তমানে ফটোগ্রাফির প্রচলন বেশি। অনলাইনে আপনি ২টি পদ্ধতিতে ফটোগ্রাফি করে আয় করতে পারবেন। সেটা হলঃ

১) ফটোগ্রাফি বিক্রি 

২) ভিডিও কন্টেন্ট তৈরি

এই ২টি পদ্ধতিতে অনলাইন ফটোগ্রাফি করে খুব ভাল একটা আয় করতে পারবেন। বর্তমানে অনলাইনে বিভিন্ন ধরনের ফটোগ্রাফির খুব চাহিদা রয়েছে। আপনি আপনার তোলা ফটোগ্রাফি অনলাইনে বিভিন্ন মাইক্রোস্টোক অর্থ‌্যাৎ যেখানে ফটোগ্রাফি বিক্রি করে আয় করা যায়। সে সকল ওয়েবসাইগুলোতে আপলোড করে অ‌্যাপ্রুভ করিয়ে ভাল একটা আয় করতে পারেন। বর্তমান সময়ে বেশিরভাগ ফটোগ্রাফার অনলাইনে তাদের ফটোগ্রাফি বিক্রি করে আয় করার জন‌্য ফটোগ্রাফি করে থাকেন।

কারণ অনলাইনে একটি ফটোগ্রাফি অর্থ‌্যাৎ ছবি একাধিক বার বিক্রি হয়ে থাকে, যদি ছবির কোয়ালিটি ভাল হয়। আর ভিডিও কন্টেন্ট তৈরি করে অনলাইনে ভাল একটা আয় করা যায়। তবে ভিডিও কন্টেন্ট তৈরি করার মাধ‌্যমে ২ রকম ভাবে আয় করা যায়। প্রথমত ইউটিউব ও ফেসবুকের জন‌্য ভিডিও তৈরি করে, দ্বিতীয়ত মাইক্রোস্টোক ওয়েবসাইটগুলোর জন‌্য শর্ট ভিডিও ফুটেজ তৈরি করে। ইউটিউব ও ফেসবুকের জন‌্য ভিডিও তৈরি করার পর ভিডিওতে যখন ইউটিউব ও ফেসবুকের শর্ত ও নিয়মনীতি পূরণ হয়,

তাঁর পর থেকে ইউটিউব ও ফেসবুকের জন‌্য তৈরি করা ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শনের মাধ‌্যমে ভাল একটা আয় করা যায়। এবং মাইক্রোস্টোক ওয়েবসাইটগুলোতে আপনার তৈরি করা শর্ট ভিডিও ফুটেজ বিক্রি করে ভাল একটা আয় করতে পারবেন। ফটোগ্রাফির অর্থ‌্যাৎ ছবির তুলনায় শর্ট ভিডিও ফুটেজ অধিক টাকায় বিক্রি হয়। তাই ভিডিও কন্টেন্ট তৈরির মাধ‌্যমে অনলাইন থেকে ভাল একটা আয় করা যায়।

উপরে উল্লেখিত পদ্ধতিগুলোর মধ‌্যে যে পদ্ধতিটি আপনার ভাল লাগবে, সে পদ্ধতি নিয়ে কাজ করে ভাল একটা আয় করতে পারেন ফটোগ্রাফার হিসেবে ক‌্যারিয়ার গড়ার মাধ‌্যমে। আশা করি পোষ্টটি পড়ে কিছুটা হলেও উপকৃত হয়েছেন।

নতুন পোষ্ট পেতে অবশ‌্যই আমাদের ওয়েবসাইটিকে ফলো করে রাখবেন। পোষ্টটি সম্পর্কে কমেন্টে আপনার মূল‌্যবান মতামত জানাতে ভুলবেন না। পোষ্টটি পড়ার জন‌্য আপনাকে ধন‌্যবাদ।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!