Menu Close
5 2Bways 2Bto 2Bearning 2Bfrom 2Bfacebook

বর্তমান সময়ে আমরা প্রায় সবাই জানি ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায়। তাঁর আগে আমরা জেনে নিব ঠিক কোথায় থেকে ফেসবুক আমাদের ইনকাম দেয়। বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব‌্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ‌্যম হচ্ছে ফেসবুক। আর ফেসবুক এবং গুগল তাঁদের ইনকামের একটা অংশ হল বিজ্ঞাপন দেখানোর মাধ‌্যমে।

তাঁরা তাদের প্ল‌্যাটফর্মে বিজ্ঞাপন দাতাদের দেওয়া বিজ্ঞাপন প্রদর্শন করে যা ইনকাম করে। সে ইনকামের এর কিছু অংশ তাঁরা বিজ্ঞাপন গ্রহীতাদের দিয়ে থাকে। গুগলে যেমন বিজ্ঞাপন দাতারা গুগল অ‌্যাড ওয়ার্ডের মাধ‌্যমে বিজ্ঞাপন দিয়ে থাকে। তেমনি ফেসবুকে বিজ্ঞাপন দাতারা ফেসবুক অ‌্যাড ম‌্যানেজারের মাধ‌্যমে বিজ্ঞাপন দিয়ে থাকে।

আর গুগলে যেমন অ‌্যাডমব, ব্লগার, ইউটিউব এই ৩টি পদ্ধতিতে ইনকাম করা যায়। এবং সে ইনকাম গুগল অ‌্যাডসেন্সের মাধ‌্যমে রেমিট‌্যান্স হিসেবে ব‌্যাংকে একাউন্টে আসে। ঠিক তেমনি ফেসবুকে, অ‌্যাডস ব্রেক, অ‌্যাপ মনিটাইজেশন, ইন্সট‌্যান্ট আর্টিকেল, ইন্সট‌্যান্ট গেমস, গেম স্ট্রিমিং এই ৫ টি পদ্ধতির মাধ‌্যমে ইনকাম করা যায়।

আর সে ইনকাম ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্কের মাধ‌্যমে রেমিট‌্যান্স হিসেবে ব‌্যাংক একাউন্টে আসে। আশা করি এতটুকু বুঝতে পেরেছেন। গুগল নিয়ে না হয় অন‌্য কোন এক পোষ্টে আলোচনা করব। তো ফেসবুক থেকে ইনকাম করার জন‌্য যে ৫টি পদ্ধতির কথা বলেছি। সেগুলোর বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

১) ফেসবুক অ‌্যাডস ব্রেক

ফেসবুক অ‌্যাডস ব্রেক অর্থ‌্যাৎ ফেসবুক পেইজে ভিডিও আপলোড করে তাতে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম। এই পদ্ধতিটি ২০১৮ সালের দিকে চালু হওয়ার পর থেকে অনেকে তাঁদের ফেসবুক পেইজের মাধ‌্যমে ভাল একটা ইনকাম করেছে। এই পদ্ধতিতে ইনকাম করার জন‌্য যা প্রয়োজন হবে একটি ফেসবুক পেইজ, আপনার নিজের তৈরী করা ভিডিও কন্টেন্ট। আর ফেসবুকের কিছু শর্ত রয়েছে সেগুলো পূরণ করলে, আপনি ও আপনার পেইজের ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর মাধ‌্যমে ফেসবুক থেকে ইনকাম করতে পারবেন। এবং আপনি যদি একজন ইউটিউবার হয়ে থাকেন তাহলে, আপনি আপনার ইউটিউব চ‌্যানেলের ভিডিও ফেসবুক পেইজে আপলোড দিতে পারেন। এবং ফেসবুক থেকে কিছু টাকা ইনকাম করতে পারেন।

 

২) ফেসবুক অ‌্যাপ মনিটাইজেশন 

ফেসবুক অ‌্যাপ মনিটাইজেশন অর্থ‌্যাৎ এন্ড্রয়েড অ‌্যাপে ফেসবুকের বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম। যারা অ‌্যান্ড্রয়েড অ‌্যাপ ডেভেলপমেন্ট নিয়ে কাজ করেন মূলত তাদের জন‌্য এই পদ্ধতিটি। এই পদ্ধতির মাধ‌্যমে আপনি আপনার অ‌্যান্ড্রয়েড অ‌্যাপে ফেসবুকের বিজ্ঞাপন দেখিয়ে ভাল একটা ইনকাম করতে পারেন। এই পদ্ধতিতে ইনকাম করার জন‌্য যা প্রয়োজন হবে একটি অ‌্যান্ড্রয়েড অ‌্যাপ আর একটি গুগল প্লে-স্টোর একাউন্ট। আপনাকে অবশ‌্যই ফেসবুকের নিয়ম মেনে আপনার অ‌্যাপে বিজ্ঞাপন বসাতে হবে। এবং অ‌্যাপটি প্লে-স্টোরে আপলোড দিতে হবে। তারপর ফেসবুক আপনার অ‌্যাপটি রিভিউ করে অনুমোদন দিলে তারপর থেকে আপনার অ‌্যাপে বিজ্ঞাপন দেখাবে। এবং আপনার ইনকাম শুরু হয়ে যাবে।

 

৩) ফেসবুক ইন্সট‌্যান্ট আর্টিকেল

ফেসবুক ইন্সট‌্যান্ট আর্টিকেল অর্থ‌্যাৎ ওয়েবসাইটের পোষ্ট ফেসবুক পেইজে শেয়ার করে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম। এই পদ্ধতিটি তাদের জন‌্য খুব কার্যকর যাদের ব্লগসাইট বা ওয়েবসাইট আছে। আপনার ব্লগসাইটে বা ওয়েবসাইটে যদি ফেসবুক থেকে যদি বেশী ভিজিটর আসে। তাহলে এই পদ্ধতির মাধ‌্যমে আপনি ভাল একটি ইনকাম করে নিতে পারেন। এই পদ্ধতিতে ইনকাম করার জন‌্য যা প্রয়োজন হবে একটি ব্লগসাইট বা ওয়েবসাইট, ও একটি ফেসবুক পেইজ। আর ফেসবুকের কিছু শর্ত রয়েছে যা পূরণ করার পর এই পদ্ধতিতে ফেসবুক থেকে আপনি ইনকাম করতে পারবেন।

 

৪) ফেসবুকে ইন্সট‌্যান্ট গেমস 

 ফেসবুকে ইন্সট‌্যান্ট গেমস অর্থ‌্যাৎ ফেসবুকের সার্ভারে গেমস আপলোড করে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম। বর্তমানে আমরা অনেক ফেসবুকে গেমস খেলে থাকি। সে গেমসগুলোতে আমরা বিজ্ঞাপন দেখে থাকি। মূলত অনেক ডেভেলপার আছে যারা তাদের বানানো গেমসগুলো ফেসবুকের সার্ভারে আপলোড করে সেটাতে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করে। এই পদ্ধতিতে ইনকাম করার জন‌্য যা প্রয়োজন হবে একটি গেমস যেটাতে বিজ্ঞাপন বসানোর পর ফেসবুকের সার্ভারে আপলোড করে ইনকাম করতে পারেন। এই পদ্ধতিতে ইনকাম করার জন‌্য ফেসবুকের তেমন কোন শর্ত নেই। তবে ফেসবুকের নিয়মনীতি মেনে গেমস বানাতে হবে এবং বিজ্ঞাপন বসাতে হবে। তাহলে এই পদ্ধতিতে আপনি ফেসবুক থেকে ভাল একটা ইনকাম করতে পারবেন।

 

৫) ফেসবুক গেমিং 

ফেসবুক গেমিং অর্থ‌্যাৎ ফেসবুকে গেম স্ট্রিমিং/লাইভ করে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম। এটা ফেসবুক থেকে ইনকাম করার সর্বশেষ পদ্ধতি। এই পদ্ধতি টি শুধুমাত্র গেমারদের জন‌্য। যারা বেশিরভাগ সময় গেমিং করে সময় কাটান তাদের জন‌্য ফেসবুক এই পদ্ধতিটি দিয়েছে। এই পদ্ধতির মাধ‌্যমে আপনি আপনার গেমকে ফেসবুকে লাইভ দেখিয়ে ইনকাম করতে পারবেন। এই পদ্ধতিতে ইনকাম করার জন‌্য যা প্রয়োজন হবে তা হলো একটি ফেসবুক পেইজ, আর একটা গেম । যে গেম খেলে হয়ত আপনি দিনের অনেকটা সময় কাটান। যদি সে সময়টা ফেসবুক গেমিং করে আনন্দের পাশাপাশি  ভাল একটা ইনকাম করতে পারেন তাহলে তো ভালোই। এই পদ্ধতিতে ইনকাম করার জন‌্য ফেসবুকের কিছু শর্ত রয়েছে। সেগুলো পূরণ করলেই আপনি ফেসবুক থেকে ভাল একটা ইনকাম করতে পারবেন।

উপরে উল্লেখিত পদ্ধতিগুলোর মধ‌্যে যে পদ্ধতিটি আপনার ভাল লাগবে, সে পদ্ধতি নিয়ে কাজ করে ভাল একটা ইনকাম করতে পারেন ফেসবুক থেকে। অনেকে ফেসবুকে অযথা সময় নষ্ট করেন। সে সময়ের মধ‌্যে থেকে কিছু সময় ব‌্যয় করে ফেসবুকের মাধ‌্যমে ইনকামের একটা সুযোগ তৈরী করতে পারেন।

আর আপনাদের সাড়া পেলে প্রতিটি পদ্ধতির শর্তসমূহ অর্থ‌্যাৎ আপনার কি কি শর্ত পূরণ করতে হবে। তা নিয়ে আলাদা আলাদা পোষ্টে প্রতিটি পদ্ধতি আলোচনা করব। নতুন পোষ্ট পেতে অবশ‌্যই আমাদের ওয়েবসাইটিকে ফলো করে রাখবেন। পোষ্টটি সম্পর্কে আপনার মূল‌্যবান মতামত জানাতে ভুলবেন না।

 

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!