Menu Close

blogging ব্লগিং blog

ব্লগিংঃ

বর্তমান সময়ে ব্লগিং অর্থ‌্যাৎ কোন একটা বিষয় নিয়ে লেখালেখির মাধ‌্যমে ইনকাম করা যায়, সেই বিষয় সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। তবে কি কি উপায়ে এই ব্লগিং করার মাধ‌্যমে ইনকাম করা যায় সেটা সম্পর্কে হয়ত আমাদের অনেকের ধারণা কম।

বিভিন্ন ধরনের পদ্ধতিতে ব্লগিং করে ইনকাম করা যায়। তবে আমার কাছে ৩ টি পদ্ধতি অনেক সহজ মনে হয়েছে। সে পদ্ধতিগুলো নিম্নে উল্লেখিত হলঃ

১) বিজ্ঞাপন প্রদর্শনের মাধ‌্যমে

২) অ‌্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ‌্যমে

৩) ব্লগ পোষ্ট লেখার মাধ‌্যমে
এই ৩ টি পদ্ধতির মাধ‌্যমে একজন ব‌্যক্তি ব্লগিং করার মাধ‌্যমে সহজে ইনকাম করতে পারেন। এখন আমরা এই ৩ টি পদ্ধতির বিস্তারিত জানব।

১) বিজ্ঞাপন প্রদর্শনের মাধ‌্যমে

যারা নতুন ব্লগিং শুরু করেন তাদের মধ‌্যে বেশির ভাগ মানুষের লক্ষ‌্য থাকে যে তাঁর ব্লগ সাইটটিতে বিজ্ঞাপন প্রদর্শনের মাধ‌্যমে ইনকাম করবেন। তবে সেক্ষেত্রে জনপ্রিয় বিজ্ঞাপন প্রকাশক হচ্ছে গুগল অ‌্যাডসেন্স। তাদের কিছু নিয়মনীতি ফলো করে কাজ করলে খুব সহজে আপনি আপনার ব্লগে গুগল অ‌্যাডসেন্সের বিজ্ঞাপন প্রদর্শনের মাধ‌্যমে ইনকাম করতে পারবেন। তবে গুগল অ‌্যাডসেন্স ছাড়াও আরও অনেক বিজ্ঞাপন প্রকাশক আছে। যেমনঃ ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক, মিডিয়া ডট নেট, পপ অ‌্যাডস, প্রোপেলার অ‌্যাডস।
তবে এতগুলো বিজ্ঞাপন প্রকাশকের মধ‌্যে গুগল অ‌্যাডসেন্সের পর সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন প্রকাশক হচ্ছে ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক। আর সকল বিজ্ঞাপন প্রকাশক থেকে গুগল অ‌্যাডসেন্স এবং ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক এর বিজ্ঞাপন ব্লগে প্রদর্শনের মাধ‌্যমে সবচেয়ে বেশী ইনকাম হয়। তাই, আপনি যদি নতুন ব্লগার হয়ে থাকেন, তাহলে আপনার ব্লগসাইটে গুগল অ‌্যাডসেন্স এবং ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক এর বিজ্ঞাপন প্রদর্শনের মাধ‌্যমে ভাল মানের ইনকাম করতে পারেন।

২) অ‌্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ‌্যমে

মনে করেন আপনার ব্লগে আপনি কোন একটি পণ‌্য সম্পর্কে বিস্তারিত লিখলেন এবং পণ‌্যটি একটি ই-কমার্স ওয়েবসাইটে রয়েছে। তাহলে আপনি অ‌্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ঐ ই-কমার্স সাইট থেকে ইনকাম করতে পারেন।  তারজন্য আপনি সে পণ্য সম্পর্কে ব্লগ লেখেছেন তা কোন কোন ই-কমার্স সাইটে আছে তা আপনাকে জানতে হবে। বর্তমানে প্রায় সব ই-কমার্স সাইটে অ‌্যাফিলিয়েট মার্কেটিং সুবিধা থাকে। তবে আপনি কোন সাইটকে বেছে নেবেন? আপনি বেছে নেবেন সবচেয়ে জনপ্রিয় সাইটটিকে। কারন জনপ্রিয় ই-কমার্স সাইট থেকে কেনাকাটা করতে ক্রেতাদের তেমন চিন্তা ভাবনা করতে হয় না। ফলে আপনার ইনকাম বেড়ে যাবে জনপ্রিয় সাইটের অ‌্যাফিলিয়েট বিজ্ঞাপন দিয়ে।
আপনি যে পণ্যের অ‌্যাফিলিয়েট মার্কেটিং করবেন সে পণ্যটি যে সকল ওয়েবসাইটে আছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় ২-৩ টি ওয়েবসাইটে ঢুকে তাদের অ‌্যাফিলিয়েট নিয়মটি জেনে নেবেন। যে ওয়েবসাইটের শর্তগুলো আপনার কাছে সবচেয়ে বেশি লাভজনক মনে হবে সে ই-কমার্স সাইটে একটি অ‌্যাফিলিয়েট অ্যাকাউন্ট খুলুন। অ‌্যাফিলিয়েট অ‌্যাকাউন্ট খোলার পর যখন আপনি তাদের পণ‌্যের লিংক আপনার ব্লগের পোষ্টে শেয়ার করবেন।
আপনার ঐ শেয়ার করা লিংকে ক্লিক করে যদি কেউ ঐ ওয়েবসাইটে যায় এবং পন্য ক্রয় করে তবে আপনি ঐ পণ‌্যের বিক্রয় মূল‌্যে থেকে কিছু কমিশন পাবেন আর এটাই হল অ‌্যাফিলিয়েট মার্কেটিং। বর্তমানে জনপ্রিয় ই-কমার্স ওয়েবসাইটগুলো থেকে অ‌্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ‌্যমে ভাল একটা ইনকাম করা সম্ভব। যদি আপনার একটা ব্লগসাইট থাকে, তাহলে যে কোন পণ‌্য নিয়ে পোষ্ট লিখে এবং সে পোষ্টে পণ‌্যের অ‌্যাফিলিয়েট লিংক শেয়ার করে আপনিও ভাল একটা ইনকাম করতে পারেন।

৩) ব্লগ পোষ্ট লেখার মাধ‌্যমে

এমন অনেক মানুষ রয়েছে যে তারা ব্লগসাইট তৈরি করার পর ব্লগের জন‌্য পোষ্ট লিখতে অনেক বিরক্তবোধ করেন। তাই তারা অপর কাউকে দিয়ে তাঁর ব্লগের জন‌্য পোষ্ট লিখিয়ে নেন টাকার বিনিময়ে। আপনাকে কোন বিষয়ে লিখতে বললে আপনি যদি সেই বিষয়ে সুন্দরভাবে পোষ্ট লিখতে পারেন, তাহলে ব্লগ পোষ্ট লেখার মাধ‌্যমে আপনি ভাল একটা ইনকাম করতে পারেন। কারণ, ভাল মানের ব্লগ পোষ্টের অনেক চাহিদা রয়েছে। এবং আপনার পোষ্টটি যদি এস.ই.ও ফ্রেন্ডলি পোস্ট হয় তাহলে আপনি একটি পোষ্ট লিখে দিয়ে ৫০০-১০০০ টাকা ইনকাম করতে পারেন। এছাড়া বালুচর ব্লগে নতুনদের জন্য রয়েছে ব্লগ লেখার সুযোগ এবং প্রতি পোস্টে সামান্য কিছু সম্মানি। বালুচর ব্লগ থেকেই শুরু করতে পারেন আপনার প্রথম ব্লগ লেখা।
লেখালেখিতে আপনার আগ্রহ বেশী থাকলে আপনার জন‌্য যে কোন বিষয়ের উপর পোষ্ট লিখা অনেক সহজ মনে হবে। এবং আপনি খুব কম সময়ের মধ‌্যে ভাল মানের একটি পোষ্ট লিখতে পারবেন। এবং সেই পোষ্ট বিক্রি করে ভাল একটা ইনকাম করতে পারেন। তো আপনার মধ‌্যে যদি সৃজনশীল চিন্তা-ভাবনা থাকে এবং কোন একটা ছোট বিষয়কে খুব সুন্দরভাবে উপস্থাপন করতে পারেন। তাহলে ব্লগ পোষ্ট লিখে ইনকাম করতে পারেন।
উপরে উল্লেখিত পদ্ধতিগুলোর মধ‌্যে যে পদ্ধতিটি আপনার ভাল লাগবে, সে পদ্ধতি নিয়ে কাজ করে ভাল একটা ইনকাম করতে পারেন ব্লগিং এর মাধ‌্যমে। অনেকে ফেসবুকে লেখালেখি করে অযথা সময় নষ্ট করেন। সে সময়ের মধ‌্যে থেকে কিছু সময় ব‌্যয় করে ব্লগিং করার মাধ‌্যমে ইনকামের একটা সুযোগ তৈরী করতে পারেন।

নতুন নতুন তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকুন ফেসবুকটুইটার পেইজ-এ। পোষ্টের ভুলসমূহ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। পোষ্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানাতে এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!