Menu Close
android launching data sharing technology like iphone
একটি আইফোন থেকে অপর একটি আইফোনে তথ‌্য আদান প্রদান করার প্রযুক্তি হল “এয়ারড্রপ”। আর এইবার “এয়ারড্রপ” প্রযুক্তির মতোই অ‌্যান্ড্রয়েডেও আসছে এমন ধরনের তথ‌্য আদান প্রদানের সুবিধা। যার নাম দেওয়া হয়েছে “নিয়ারবাই শেয়ারিং” । ইতিমধ‌্যে অ‌্যান্ড্রয়েড সংস্করণ ১০ অপারেটিং সিস্টেম চালিত গুগল এর দুইটি পিক্সেল সিরিজের স্মার্টফোনের পরীক্ষা করে দেখা হয়েছে। পিক্সেল ২ এক্স এল ও পিক্সেল ৪ এই দুইটি স্মার্টফোন এর মধ‌্যে পরীক্ষা করে তাঁর থেকে আশা অনূরূপ ফল পাওয়া গিয়েছে। অবশ‌্য এর আগে অ‌্যান্ড্রয়েডে এই ধরনের প্রযুক্তি “ফাস্ট শেয়ার” নামে পরিচিত ছিল।
এই ধরনের প্রযুক্তির পরীক্ষামূলক সাফল‌্য গুগলের অ‌্যান্ড্রয়েড দলের ভবিষ‌্যৎ সাফল‌্য হিসেবে বিবেচনা করা হয়। এই প্রযুক্তির ডেভেলপাররা বলেছেন, অ‌্যান্ড্রয়েড স্মার্টফোন গুলোতে এই ফিচারটি গুগল প্লে সার্ভিসেস হিসেবে প্রি-ইনস্টল থাকার সম্ভাবনা রয়েছে। তাছাড়া গুগল যতক্ষণ পর্যন্ত এই ফিচারটি উন্মুক্ত না করছে, ততক্ষণ এই ফিচারটি সম্পর্কে বিস্তারিত তথ‌্য জানা যাবে না। তবে এই প্রযুক্তির পরীক্ষামূলক ব‌্যবহারের পর জানা গেছে যে,গুগলের এই সেবাটি ব‌্যবহার করে তথ‌্য আদান প্রদান করা অনেক সহজ।
যদি ভবিষ‌্যৎতে এই ফিচারটি অ‌্যান্ড্রয়েড ১০ এর নিচের সংস্করণ গুলোতে যদি ব‌্যবহার করা যায়। তাহলে শেয়ার ইট, এনি শেয়ার এর মত অ‌ন‌্যান‌্য তথ‌্য আদান প্রদানের অ‌্যাপ্লিকেশন সমূহের ব‌্যবহারকারীর সংখ‌্যা অনেকাংশে কমে যাবে। সেই সাথে তথ‌্য আদান প্রদান প্রযুক্তিতে খুব বড় ধরনের বিকাশ ঘটতে চলেছে। আশা করা যায়, সময়ের সাথে সাথে তথ‌্য আদান প্রদান প্রযুক্তি আরো অধিক থেকে অধিকতর উন্নতশীল হবে। এবং সেই সাথে দ্রুততম সময়ের মধ‌্যে  অনেক বেশি তথ‌্য আদান প্রদান করা যাবে।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!