Menu Close
best platform for beginner blogger

 

বর্তমান সময়ে ব্লগিং সম্পর্কে কমবেশি অনেকে অবগত আছেন। আর এই ব্লগিং করেও যে ভাল একটা আয় করা সম্ভব তা সম্পর্কে অনেকে জানেন। এই পোষ্টে ব্লগিং প্ল‌্যাটফর্ম সম্পর্কে জানব আমরা। এবং ব্লগিং করার জন‌্য কোন প্ল‌্যাটফর্মটি কাদের জন‌্য ভাল হবে সে সম্পর্কে বিস্তারিত জানব। ব্লগিং বলতে আমরা সাধারণত বুঝি যে, কোন একটা বিষয়কে নিয়ে নিজের মনের ভাবকে লেখালেখির মাধ্যমে প্রকাশ করা। আর ব্লগিং শুরু করার সময় যে প্রশ্নটি নতুন ব্লগারদের মনে সবসময় গুরপাক খায় সেটি হল কোন প্ল‌্যাটফর্মটি দিয়ে ব্লগিং শুরু করব, ব্লগার না ওয়ার্ডপ্রেস। কোন প্ল‌্যাটফর্মটি দিয়ে ব্লগিং শুরু করা প্রয়োজন সে সম্পর্কে জানার আগে ব্লগার এবং ওয়ার্ডপ্রেস সম্পর্কে বিস্তরিত জেনে নেয়া যাক।

ব্লগার

 

ব্লগার হল গুগলের একটি উন্মুক্ত পণ‌্য যা যে কেউ বিনাম‌ূল্যে ব‌্যবহার করতে পারে। আর ব্লগিং এর জন‌্য বিশেষ করে তৈরি করা এই প্ল‌্যাটফর্মটি । ব্লগারে যে কেউ চাইলে তার একটি ব্লগ তৈরি করতে পারে। এবং সেই ব্লগে তাঁর লেখা বিনামূল‌্যে প্রকাশ করতে পারে। ব্লগারে একটি ব্লগ যখন তৈরি করা হয়, তখন বিনামূল‌্যে ব্লগার থেকে একটি সাব ডোমেইন পাওয়া যায়। আর সাথে বিনাম‌ূল‌্যে ওয়েব হোস্টিং আর থিম টেমপ্লেট তো আছেই। তাই যারা ব্লগিং সেক্টরে নতুন তাদের জন‌্য সবচেয়ে ভাল একটি প্ল‌্যাটফর্ম  হল ব্লগার। আর কিছু টাকা খরচ করলে ব্লগারের সাথে টপ লেভেলের কিছু কাস্টম ডোমেইন যোগ করা যায়। আর তখন একটি ব্লগকে সম্পূর্ণ প্রফেশনাল লাগে। তাই, নতুনদের জন‌্য আমি বলব ব্লগিং শুরু করতে চাইলে ব্লগার থেকে ভাল প্ল‌্যাটফর্ম  আর হতে পারে না।

 

ওয়ার্ডপ্রেস

 

ওয়ার্ডপ্রেস ব্লগারের মত উন্মুক্ত নয়, ওয়ার্ডপ্রেস ব‌্যবহার করতে হলে অবশ‌্যই ডোমেইন এবং হোস্টিং কিনতে হবে। তার সাথে একটি থিম টেমপ্লেট ও কিনতে হবে। আর তাঁর জন‌্য অবশ‌্যই আপনাকে টাকা খরচ করতে হবে। আর যারা টাকা খরচ করতে পারবেন শুধু তারাই ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগিং শুরু করতে পারবেন। আর যারা ব্লগিং সেক্টরে পুরাতন তাদের জন‌্য ভাল একটি প্ল‌্যাটফর্ম হল ওয়ার্ডপ্রেস। ওয়ার্ডপ্রেস প্ল‌্যাটফর্ম দিয়ে তৈরি করা ব্লগ সম্পূর্ণ প্রফেশনাল হয়।

উপরে উল্লেখিত তথ‌্য থেকে আমরা কমবেশি ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এই দুইটি প্ল‌্যাটফর্ম সম্পর্কে ধারণা পেয়েছি। তবে এই দুইটি প্ল‌্যাটফর্ম এর মধ‌্যে একটি পার্থক‌্য রয়েছে, তা হলো ব্লগারে তৈরি করা আপনার ব্লগে যখন একসাথে লক্ষ‌াধিক ভিজিটর আসবে। তখন ব্লগ সাইটটির লোডিং টাইম বেশি হয়ে যেতে পারে। তবে ওয়ার্ডপ্রেসের ক্ষেত্রে সে ধরনের কোন সমস‌্যা খুব বেশি একটা দেখা যায় না, যদি আপনার হোস্টিং সার্ভারে কোন সমস‌্যা না হয়।

আশা করি পোষ্টটি পড়ে ব্লগিং প্ল‌্যাটফর্ম সম্পর্কে নতুনদের ভাল একটা ধারণা হয়েছে।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!