Menu Close
পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য
পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি কিভাবে নিবেন

পাবলিক বিশ্ববিদ্যালয়

এইচএসসি পরীক্ষার পর সবার লক্ষ্য থাকে পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি হবার। অনেকেই না বুঝে বিভিন্ন কোচিংয়ে ভর্তি হয়। অনেকেই সঠিক গাইডলাইন না পেয়ে কিভাবে কি পড়বে বা কিভাবে প্রস্তুতি নিবে তা বুঝতে পারে না।আজকের আর্টিকেলে আমি সে বিষয়েই বলবো আশা করি সবার কাজে আসবে।

*প্রথমে ঠিক করে নিন আপনি কোন পাবলিক বিশ্ববিদ্যালয় কি নিয়ে পড়তে চান।যদি কোন পরিচিত সিনিয়র ভাইয়া বা আপু থাকে তাহলে তার কিছু জেনে নিন সে ব্যাপারে।

*আপনি যে ইউনিটের প্রস্তুতি নিবেন সেই ইউনিটের জন্য প্রয়োজনীয় বই, প্রশ্নব্যাংক কিনে নিন। সাথে একটি মডেল টেস্ট বই যেমন জয়কলি মডেল টেস্টের বই কিনে নিন।

*এবার প্রশ্নব্যাংক একটি একটি করে বিগত সালের প্রশ্নগুলো প্র্যাক্টিস করুন এবং যদি ব্যাখ্যা দেওয়া থাকে সেটাও শিখে নিন। এভাবে সব প্রশ্ন সলভ করুন।

*প্রশ্নব্যাংক শিখা শেষ হলে জয়কলি মডেল টেস্ট বইটি থেকে নিজে নিজে মডেল টেস্ট দিন। প্রথম প্রথম ভুল হবে এবং পরে তা আস্তে আস্তে কমতে থাকবে। আর যেগুলো ভুল হবে সেগুলোর সঠিক উত্তরও শিখে নিন। তাহলে আপনি ভর্তি প্রস্তুতিতে অনেক অনেক এগিয়ে যাবেন এবং ভর্তি পরীক্ষা সম্বন্ধে ভাল একটা ধারণা হবে।

*তারপর আপনি আপনার পছন্দ অনুযায়ী ভাল একটি কোচিংয়ে ভর্তি হতে পারেন। কোচিংয়ের ক্লাসগুলো করুন ও মডেল টেস্টগুলো ভালভাবে দিন। কোচিংয়ের শীটগুলোতে দেওয়া সমস্যাগুলো সলভ করুন আর যদি কোনটিতে আটকে যান তাহলে কারো সহায়তা নিতে পারেন।

অথবা চাইলে আপনি প্লাস বা জয়কলি সিরিজের বিভিন্ন বিষয়ের উপর প্রকাশিত বইগুলো পড়তে পারেন, অনেক ভাল বই। এভাবে আপনি নিয়মিত পড়াশুনা করতে থাকুন।

 

কিভাবে এক মাসে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রস্তুতি নিতে পারবেন……..

# আগে ভর্তি বিজ্ঞপ্তি ভালভাবে মানবন্টন, কন্ডিশনাল মার্ক সহ দেখে নিন।
# যে ইউনিটে পরীক্ষা দিবেন সেই ইউনিট সহ অন্যান্য ইউনিটে আসা বিগত সালের প্রশ্নব্যাংক ( যেটা আপনার পড়ার বিষয়ের সাথে মিলে এবং ব্যাখ্যা সহ ) বা রেফারেন্স বুক সঙ্গে রাখুন।

# বেসিক রুলস গুলো আগে ভালভাবে পড়ে নিন। এরপর প্রশ্নব্যাংক একটার পর একটা করে শেষ করতে থাকুন। সাথে ব্যাখ্যাগুলোও ভালভাবে দেখে নিন। আশা করি বেশি সময় লাগবে না।
# সাথে যে রেফারেন্স বুক পড়েন সেই বই থেকে সকল বিশ্ববিদ্যালয়ে আসা প্রশ্নগুলোও সলভ করুন। মনে রাখবেন, যত বেশি প্র্যাক্টিস করবেন, ততো নিজেকে এগিয়ে রাখতে পারবেন।

# এরপর নিজে নিজেই বিভিন্ন মডেল টেস্ট এক্সাম দিন।
# কোন প্রশ্নব্যাংক পড়বো ?
– ইনডেক্স / পানকৌড়ি (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জন্য এটা ভাল)
# মডেল টেস্ট কিভাবে দিব ?
– জয়কলি বা অন্য কোন প্রকাশনীর মডেল টেস্ট বই থেকে নিজে নিজেই ঘরে বসে এক্সাম দিন। আর নিজের ভুলগুলো ঠিক করে নিন।

# গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো নোট বা মার্ক করে রাখুন আর এভাবেই এক মাসে নিজেকে তৈরি করে নিন।
# চাইলে ইনডেক্স সাপ্লিমেন্ট বা জয়কলি হাইলাইটস দেখে নিতে পারেন।

আজ এই পর্যন্তই। লিখাটি কেমন লাগলো জানাবেন। আর কোন প্রশ্ন থাকলে ইনবক্স করুন। ধন্যবাদ……

ইংরেজিতে দুর্বল ছাত্রছাত্রীরা এই পোস্টি দেখতে পারেন আশা করি কাজে দেবে সহজে ইংরেজি শেখার উপায়


নতুন নতুন তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকুন ফেসবুকটুইটার পেইজ-এ। পোষ্টের ভুলসমূহ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। পোষ্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানাতে এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!