Menu Close

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার কেন গড়বেন?

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশে বেকারের সংখ্যা ৩ কোটি। বাংলাদেশে অনার্স পাশ করে একটি সাধারণ চাকরি পেতে অনেক পরিশ্রম করতে হয় এবং অনেক প্রতিযোগিতার মধ্য দিয়ে যেতে হয়। চাকরিতে নিয়োগ পাওয়ার সময় দেখা যায় কোন ছাত্র যে বিষয়ে অনার্স শেষ করেছে সে বিষয়ের সাথে তার চাকরির কোন সামঞ্জস্যতা নেই।

আর যখন অনেক বাধা-বিপত্তি পার হয়ে কোন চাকরিতে যোগ দেয় তখন তার বেতন থাকে ১০ হাজার থেকে ১৫ হাজারের মত। আর সেখান থেকে প্রতিষ্ঠিত হতেও আরও কয়েক বছর লেগে যায়। এ কারণে অনেকের মধ্যেই একটা হতাশা দেখা যায়।

ফ্রিল্যান্সিং এমন একটি সেক্টর যেখানে আপনি নিজের প্রতিভাকে কাজে লাগিয়ে স্বাধীনভাবে নিজের ক্যারিয়ার নিজের মত করে গড়ে নিতে পারবেন। এখানে আপনার কোন ঝুঁকি নেই। আর যখন নিজের মত করে ক্যারিয়ার গড়বেন তখন আপনার মধ্যে কোন হতাশা কাজ করবে না। বর্তমানে ফ্রিল্যান্সিং-এ বাংলাদেশের অবস্থান ৩য়।

 

কি কি কাজ করা যায় ফ্রিল্যান্সিংয়ে ?

ফ্রিল্যান্সিংয়ে অনেক ধরনের কাজ রয়েছে……………….

ফ্রিল্যান্সিংয়ে সাধারণত অনেক ধরণের কাজ থাকে, তার মধ্যে যে কাজ গুলো বেশী থাকে সেগুলো তুলে ধরলামঃ

ফ্রিলান্সিং ফ্রিল্যান্সিং freelancing career
ফ্রিল্যান্সিং-এ ক্যারিয়ার গঠন করুন

১।Virtual Assistant

২।Transcription

৩।Video Editing

৪।Article/content writing

৫।Editing and Proofreading

৬।SEO optimization

৭।Social Marketing

৮।Programming

৯।Web design

১০।Advertising

 

অনলাইনে ইনকাম করার জন্য জনপ্রিয় ৫টি মার্কেটপ্লেস হচ্ছে……

1. Freelancer

2. Upwork

3. Fiverr

4. PeoplePerHour

5. Project4Hire সহ এমন আরও অনেকগুলি

*প্রফেশনাল মানের ফ্রিল্যান্সিং শিখুন এবং মাসে আয় করুন $২০০০

 

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার এ ইনকাম কেমন হয়?

ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে কাজের উপর ভিত্তি করে একেকজন একেকভাবে ইনকাম করে থাকে। শুরুতে কাজ পেতে একটু সময় নিতে পারে কিন্তু ধৈর্য্য সহকারে লেগে থাকতে হবে তাহলেই আপনি এখানে সফল হতে পারবেন।

শুরুতে কাজ কম পেলে আপনি ১৫-২০ হাজারের মত ইনকাম করতে পারবেন। যদি লেগে থাকেন তাহলে কাজের পরিমাণ ধীরে ধীরে বাড়তে থাকবে সাথে আপনার ইনকামও বাড়বে। সাধারণত একজন ফ্রিল্যান্সার মাসে ১ লাখ থেকে ২ লাখ এবং যারা এ পথে সফল তারা ৩ লাখ থেকে ৪ লাখ পর্যন্ত ইনকাম করে থাকেন। তবে অবশ্যই ভালভাবে কাজ শিখে তারপর এ পথে আসা উচিত।

কোন প্রতিষ্ঠান থেকে শিখবেন?

বাংলাদেশে অনেক প্রতিষ্ঠানই তাদের বিভিন্ন শাখাতে শিখিয়ে থাকে এবং কোনো কোনো প্রতিষ্ঠান অনলাইনেও শিখিয়ে থাকে। তবে আমি সাজেস্ট করবো MSB Academy থেকে শিখতে। এ প্রতিষ্ঠানটি সফলতার সাথে বিভিন্ন বিষয়ের উপর প্রফেশনাল মানের কাজ শিখিয়ে থাকে।


নতুন নতুন তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকুন ফেসবুকটুইটার পেইজ-এ। পোষ্টের ভুলসমূহ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। পোষ্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানাতে এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!