Menu Close
সহজে ইংরেজি শেখার উপায়
সহজে ইংরেজি শেখার উপায়

সহজে ইংরেজি শেখার উপায়ঃ

আমরা অনেকেই ইংরেজি বিষয়টিকে ভয় পাই। ইংরেজি শিখার কথা শুনলেই যেন ঘাবড়ে যাই। আসলে ইংরেজি একটি ভাষা। এটি শিখতে অত ভয়ের কিছু নেই। যেভাবে আমরা আমাদের মাতৃভাষা শিখেছি সেভাবে ধীরে ধীরে আমরা ইংরেজি শিখতে পারব। শুধু কিছু কৌশল অবলম্বন করতে হবে। এর জন্য যে একেবারে গ্রামার ভালভাবে জানতে হবে তা কিন্তু নয়।কিভাবে আমরা সহজে ইংরেজি শিখতে পারি তা নিয়ে আজকে বিস্তারিত বলব সহজে ইংরেজি শেখার উপায় এর এই ব্লগে।

১)একটি বিষয়ের বইয়ের সাথে সে বইটির ইংরেজি ভার্সনের বই রাখতে হবে। যেমন বিজ্ঞান বই পড়লে এর পাশাপাশি এর ইংরেজি ভার্সনের একটি বই পড়তে হবে।তাহলে আমরা যদি বাংলায় কোন লাইন পড়ি এবং এর ইংরেজি ভার্সনের বইয়ের লাইন পড়ি তাহলে ইংরেজি লাইনটি কিভাবে হয়েছে সে ব্যপারে আমাদের ধারণা হয়ে যাবে। এভাবে পুরো বইটি পড়লে ইংরেজি পুরো বিষয়টি কিভাবে হয়েছে সে ব্যাপারে আমরা নিশ্চিত অনেক ভাল একটা কন্সেপ্ট তৈরি হয়ে যাবে।

২)ইংরেজি শর্টফিল্ম, মুভি সাবটাইটেল সহকারে দেখেও সহজে ইংরেজি শেখা যায়। ইউটিউবে ইন্ডিয়ান ইংলিশ শর্টফিল্ম সাবটাইটেল সহকারে দেখলে আরো সহজে শেখা যায়।কারণ তাদের ইংরেজি উচ্চারণ আপনি অনেক সহজে বুঝতে পারবেন। কিন্তু বৃটিশ বা আমেরিকানদের ইংরেজি কথা আপনি সহজে বুঝতে পারবেন না। আর কোন ইংলিশ মুভি ইংরেজি ও বাংলা সাবটাইটেল একসাথে করে দেখলে ইংরেজি কথার সাথে এর অর্থও শিখে নিতে পারবেন।কোন মুভির ইংরেজি সাবটাইটেলের সাথে অন্য এক ভাষার সাবটাইটেল যোগ করে দিতে পারেন।

 

৩) ইংরেজি পত্রিকা নিজে নিজে জোরে উচ্চারণ করে পড়ুন। এতে ইংরেজির প্রতি জড়তা কেটে যাবে। এর পাশাপাশি নিজেরও স্পিকিং স্কিল বাড়বে।পত্রিকা পড়তে গিয়ে কোন শব্দের অর্থ বুঝতে না পারলে তা মার্ক করে রাখুন এবং পাশে এর অর্থ লিখে রাখুন। একটি বাক্য কিভাবে তৈরি হয় তা আপনি পত্রিকা পড়লে সহজেই বুঝে ফেলতে পারবেন।

৪) বিভিন্ন ইংরেজি সাহিত্য সংগ্রহে রাখুন। বিভিন্ন ইংরেজি বই যেমন গল্প, সাহিত্য, বিজ্ঞান-প্রযুক্তি, স্বাস্থ্য, রান্না, কবিতা বা প্রতিষ্ঠানের বিভিন্ন বই নিয়মিত পড়ুন। কোন শব্দের অর্থ না বুঝলে সেটা খুজে বের করে শিখে রাখুন।

৫) মানুষের সাথে মাঝে মাঝে ইংরেজি কথা বলার চর্চা করতে পারেন যেমন ফেসবুকে পোস্ট দিয়ে বা মেসেঞ্জারে লিখে চর্চা শুরু করতে পারেন।আপনি চাইলে বন্ধুরা মিলে একটি গ্রুপ তৈরি করতে পারেন। আপনারা নিজেদের মধ্যে ইংরেজি বলা প্র্যাকটিস করতে পারেন।

৬) ইউটিউবে বিভিন্ন ফ্রি কোর্স করতে পারেন। listening test, grammer test ইত্যাদি দিয়ে নিজেকে যাচাই করতে পারেন। এসবে আপনার কোন টাকা খরচ হবে না। আপনি বিভিন্ন পরীক্ষা দেওয়ার পাশাপাশি ফ্রি কোর্স ভিডিওগুলো দেখতে পারেন।

উপরের কাজগুলো নিয়মিত করতে থাকলে ইংরেজির প্রতি আপনার কোন ভয় থাকবে না বরং ইংরেজির প্রতি আপনার আগ্রহ আরও বেড়ে যাবে এবং ইংরেজি শিখার মজাটা তখন বুঝতে পারবেন। ভবিষতে ইংরেজি শেখার নতুন নতুন কৌশল নিয়ে হাজির হব সহজে ইংরেজি শেখার উপায় এর নতুন ব্লগে। আজকের মত এতটুকুই।

পদার্থবিজ্ঞানে ভাল করতে পোস্টটি দেখতে পারেন পদার্থবিজ্ঞানে ভাল করার সহজ উপায়


নতুন নতুন তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকুন ফেসবুকটুইটার পেইজ-এ। পোষ্টের ভুলসমূহ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। পোষ্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত জানাতে এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!