Menu Close

ওয়েব ডেভেলপমেন্ট (Web Development):


website, ওয়েবসাইট, ওয়েব ডেভেলপমেন্টআমার যখন ইন্টারনেট ভ্রমণ করি তখন নানা ধরনের ওয়েবসাইট ব্যবহার করি। কোন ওয়েবসাইটে যেয়ে গান শুনি, কোনটায় ভিডিও দেখি। কিন্তু ইন্টারনেটে যা করিনা কেন ওয়েবসাইটে ভ্রমণের মাধ্যমে করতে হয়। আর এই ওয়েবসাইট তৈরি করার সমস্ত প্রক্রিয়াকে একসাথে বলা হয় ওয়েব ডেভেলপমেন্ট। আর যারা ওয়েবসাইট তৈরি করে তাদের বলে ওয়েব ডেভেলপার।

ওয়েব ডেভেলপার হতে হলে কি কি শিখতে হবেঃ


এর আগে আমি আপনাদের বলেছি ওয়েবডেভেলপমেন্ট কি। কিন্তু এখন প্রশ্ন হলো একটা ওয়েবসাইট ডেভেলপ করতে কি কি জানতে হবে। ওয়েব সাইট দুভাবে ডেভেলপ করা যায় প্রথমত কোডিং এর মাধ্যমে দ্বিতীয়ত কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) ব্যবহ্যার করে। কোডিং করে যার সাইট ডেভলপ করে তাদের মধ্যে ও আবার দুধরনের ডেভেলপার হয় যেমন ফন্টেন্ড ডেভেলপার (যারা ওয়েবসাইটের চেহারা তৈরি করেন) ও ব্যকেন্ড ডেভেলপার (যারা ওয়েবসাইটের বিভিন্ন ফাংশনের কাজ ঠিক করেন)। যার একইসাথে ফন্টেন্ড ও ব্যকেন্ড ডেভেলপার তাদের ফুলস্ট্যক ওয়েব ডেভেলপার বলে।যদি আপনি সিএমএস ব্যবহার করে ওয়েবসাইট বানাতে চান তাহলে এখানে কোডিং এর কোন ঝামেলা নাই শুধু বিভিন্ন সিএমএস এর ব্যবহার আপনাকে ভালো করে শিখতে হবে।যেমনঃ ওয়ার্ডপ্রেস, জুমলা, ড্রুপাল ইত্যাদি।
এগুলো বর্তমান এর খুব জনপ্রিয় সিএমএস। এখানে সব কিছু আগে থেকে দেওয়া থাকে। শুধু আপনাকে আপনার চাহিদা মত ফিচার আপনার ওয়েব সাইট এ ব্যবহার করতে হবে।
আর যদি আপনি কোডিং করে ওয়েবসাইট বানাতে চান তাহলে আপনাকে আনেক কিছু শিখতে হবে। আপনি যদি ফনটেন্ড ডেভলপ অর্থাৎ ওয়েব ডিজাইন করতে চান তাহলে আপনাকে এইচটিএমএল, সিএসএস, সিএসএস এর লাইব্রেরি বুরসট্রাপ জাভা স্ক্রিপ্ট ও জাভা স্ক্রিপ্ট এর যেকোন একটা লাইব্রেরী যেমনঃ জেকুয়েরি অথবা রিয়ক্ট জেএস শিখতে হবে। এইগুলো শিখে উঠতে পারলে আপনি ফন্টেন্ড ডেভেলপার হয়ে যাবেন এবং যেকোন ওয়েবসাইট এর ফন্টেন্ড খুব সহজেই ডেভেলপ করতে পারবেন। আর ব্যকেন্ড এর কাজ করতে হলে আপনাকে যেকোন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (পিএইচপি, পাইথন, জাভা ইত্যাদি) এর উপর ভালো দখল থাকতে হবে। এবং সেই সাথে আপনার ডাটাবেজ ও সার্ভার সম্পর্কে ও ভালো ধারণা থাকতে হবে। আর যারা একসাথে ফন্টেনড ও ব্যকেনন্ড ডেভেলপ করে তাদের ফুলস্ট্যক ডেভেলপার বলে।

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগেঃ


এখানে কিছু বিষয় আছে যেমন আপনি যদি সি এম এস ব্যবহার করে ওয়েবসাইট বানাতে চান তাহলে আপনাকে কোন একটা সিএমএমস এর ব্যবহার ভালো করে শিখতে হবে। এক্ষেত্রে আপনার ৩ মাস সময় লাগতে পারে। যদি কোডিং করে বানাতে চান তাহলে এটা সম্পূর্ণ আপনার উপর। কারন কোডিং শেখাটা একটা সময় সাপেক্ষ ব্যাপার। আপনি যদি ৩ মাস একবারে ডেডিকেটেড টাইম দেন তাহলে মোটামুটি ওয়েব ফন্টেন্ড এর কাজ শিখতে পারবেন ও বেশ কিছু প্রোজেক্ট ও করতে পারবেন আর ব্যকেন্ড এর কাজ শিখতে চাইলে ২ বছরের থেকে বেশি সময় লাগতে পারে। তবে কি পরিমান সময় লাগতে পারে এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে।

একজন ওয়েব ডেভেলপার কোথায় কাজ করেঃ


একজন ওয়েব ডেভেলপার সাধারণত আইটি কম্পানিগুলোতে কাজ করে এছাড়া ফ্রিল্যান্সিং করার ও একটা সু্যোগ থাকে। আপনি যদি মুক্তভাবে কাজ করতে চান তাহলে আনলাইন মার্কেট প্লেস যেমন: ফাইভারফ্রিলান্সার ইত্যাদিতে কন্ট্রাক্টে কাজ করতে পারেন।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!