Menu Close

গ্রাফিক্স ডিজাইন (Graphic Design):

আজকে নিয়ে এলাম নতুন একটি আর্টিকেল। আজকের আর্টিকেল টি ‌গ্রাফিক্স ডিজাইন নিয়ে লেখা। আপনি যদি ‌গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে কোথাও না গিয়ে মনোযোগ দিয়ে আর্টিকেল টি পড়ুন। কারন এই আর্টিকেল থেকে আপনারা যে বিষয়গুলো জানতে পরাবেন: গ্রাফিক্স ডিজাইন কি একজন গ্রাফিক্স ডিজাইনার কিধরনের কাজ করে। একজন ‌‌গ্রাফিক্স ডিজাইনার কোথায় কাজ করে ও কত টাকা মাসিক ইনকাম। কোথা থেকে ‌গ্রাফিক্স ডিজাইন শিখব। ‌গ্রাফিক্স ডিজাইন কি? সবার আগে বলি ‌গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন হলো একটা ইমেজ কে এডিট করে নতুন একটা ইমেজ এ তৈরি করা। মানে একটা ইমেজ এর উপর নানা রকম ইফেক্ট ও ড্রয়িং এর ব্যবহ্যার করে নতুন একটা ইমেজ এর তৈরি করা যেটা দেখতে একটু আলাদা হবে। আপনি বিভিন্ন কম্পানির লোগো,বইয়ের বা ডায়রির কাভার বা ফেসবুক, টুইটার এ বিভিন্ন কম্পানির ব্যনার দেখেছেন। এগুলো কিন্তু সব ইমেজ। আচ্ছা ভেবে দেখেছেন এই ইমেজ গুলো কিভাবে বানানো হয়েছে। এইগুলো বানানো হয়েছে কম্পিউটার ‌গ্রাফিক্স এর মাধ্যমে। কম্পিউটার এর নানা ধরনের প্রোডরামের মাধ্যমে এইগুলো বানানো হয়। ‌গ্রাফিক্স ডিজাইনারা কি ধরনের কাজ করেন: আচ্ছা আপনাকে একটা প্রশ্ন করি আমাকে এমন কোন একটা প্রোডাক্ট দেখাতে পারেন যার কোন ডিজাইন নেই। দেখাতে পারবেন না।আর এইসব ডিজাইন এর মধ্যে বেশিরভাগ ডিজাইন ‌গ্রাফিক্স ডিজাইন।

গ্রাফিক্স ডিজাইনার যে যে কাজ গুলো করে বা যে কাজগুলো ‌‌গ্রাফিক্স এর মধ্যে পরে সেরকম কিছু কাজ এর ধারনা দেওয়ার চেষ্টা করি। এখনকার সময় সবচেয়ে পপুলার ডিজাইন এর কাজ হলো লোগো ডিজাইন এর অনেক ডিজাইনার আছে যারা ‌‌গ্রাফিক্স ডিজাইন শেখার পর শুধু লোগো ডিজাইন করে। কারন লোগো ডিজাইন খুব অল্প সময়ের মধ্যেই করা যায় এছাড়া নানারকম ব্যনার তৈরি,ফটো এডিটিং,ওয়েব ডিজাইন,আ্যপ ডিজাইন, টি-শার্ট ডিজাইন ইত্যাদি ধরনের কাজ করে থাকে। এগুলো সবই ‌‌গ্রাফিক্স ডিজাইন এর সাব ক্যটাগরি। একজন ‌‌গ্রাফিক্স ডিজাইনার কোথায় কাজ করে ও কত টাকা মাসিক ইনকাম: একজন গ্রাফিক্স ডিজাইনার সাধারণত বিভিন্ন কম্পানিতে মাসিক বেতন হিসাবে কাজ কাজ করে এছাড়া আনলাইন মার্কেটপ্লেস এ ফ্রিল্যান্সিং করে থাকে।যদি কম্পানিতে কাজ করে তাহলে তাকে কম্পানির চাহিদা মতো ডিজাইন করে দিতে হয় এবং মাসিক ফিক্ট বেতন এ কাজ করতে হয়। মাসিক বেতন হিসাবে কাজ করলে ২০০০০ থেকে ৭০০০০ টাকা পর্যন্ত বেতন হতে পারে।আর ডিজাইন ইন্ডাস্ট্রিতে বেতন নির্ধারণ হয় মুলত আপনি ডিজাইন কতটা ভালো পারেন তার উপর।

এছাড়া যদি আপনি ফ্রিল্যান্স মার্কেটপ্লেস এ কাজ করেন যেমন: Upwork.com Freelancer.com Fiver.com 99digine.com তাহলে আলাদা হিসাব কারন ফ্রিল্যান্সিং এর টাকাটা হিসাব করা যায় না। আপনার ইনকাম হতেও পারে নাও হতে পারে। আপনার ইনকাম টা নির্ভর করবে আপনার কাছে কি পরিমান ক্লাইন্ট আছে তার উপর। তবে আপনি কাজ জানলে লাখ টাকা ইনকাম করতে পারবেন। কোথা থেকে ‌গ্রাফিক্স ডিজাইন শিখবেন: আপনি কম্পিউটার খুলে ফটোশপ আর ডিজাইন প্রোগ্রাম নিয়ে বসে পরলেই ‌‌গ্রাফিক্স ডিজাইনার হয়ে যাবেন না।‌‌গ্রাফিক্স ডিজাইন একটা আর্ট‌।এটা শেখা যায় না কারণ এটা নিজে থেকেই আসে। তবে বাংলাদেশ অনেক কলেজে ‌‌গ্রাফিক্স ডিজাইন নিয়ে ৩ ও ৪ বছরের কোর্স রয়েছে আপনি চাইলে সেখানে কোর্স করতে পারেন বা ইউটিউব দেখে শিখতে পারেন। এছাড়াও আনলাইন এ ৩ মাস ও ৪ মাস এর অনেক পেইড কোর্স পাবেন সেগুলো কিনে সেখান থেকে শিখতে পারেন। সবাই ভালো থাকবেন।আজ এই পর্যন্তই। ধন্যবাদ পুরো আর্টিকেল টি পরার জন্য।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!