Menu Close

ডিজিটাল মার্কেটিং কি?

আশাকরি সবাই ভালো আছেন। আজকে আপনাদের সাথে একটা টপিক নিয়ে হাজির হলাম। আজকে আলোচনা করব ডিজিটাল মার্কেটিং কি তা নিয়ে। তো চলুন শুরু করা যাক। একটা প্রোডাক্ট বাজারে আসার পর প্রডাক্টটিকে কেউ চেনে না। তাই কম্পানিগুলো প্রোডাক্ট মার্কেট এ আসার পর তাদের প্রোডাক্ট এর প্রচার করে। যাতে বেশী লোক তাদের প্রোডাক্ট সম্পর্কে জানতে পারে এবং তাদের সেল বাড়ে। আর ইলেকট্রনিক যন্ত্র ব্যবহার করে কোন প্রোডাক্ট এর বিক্রি বাড়ানোর কৌশলকে ডিজিটাল মার্কেটিং বলা হয়। এখানে যে যত ভালোভাবে নিজের প্রোডাক্ট এর প্রচার করতে পারবে তার সেল আরো বেশী হবে। তার জন্য কম্পানিগুলো নানা কৌশল ব্যবহার করে। আর এখানেই হল ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব। আধুনিক তথ্য প্রযুক্তি মার্কেটিং বিষয়টাকে অনেক সহজ করে দিয়েছে।

Digital Marketing, ডিজিটাল মার্কেটিং টিউটোরিয়ালঅনেক কম খরচে এবং কম সময়ে একটা নতুন পণ্যের সম্পর্কে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে মানুষ জানানো যায়। তাই কম্পানিগুলো ডিজিটাল মার্কেটিং (ফেসবুক, ইমেইল, টেলিভিশনে) এর মাধ্যমে তাদের পণ্যের প্রচার করে এবং খুব সহজে লাভবান হয়। আমাদের দেশে আগের দিনে দেখা যেত রাস্তায় নানা প্রোডাক্ট এর ব্যনার এছাড়া টেলিভিশন ও খবরের কাগজ এ এইসব আ্যড দেখা যেত। কিন্তু ইন্টারনেট এর আসার পর মানুষ ইন্টারনেট এর দিকে ঝুকল এবং কম্পানিগুলো তাদের প্রোডাক্ট এর প্রচার ইন্টরনেট এ শুরু করল। এতে করে খুব অল্প সময়ের মধ্যে বেশি লোকের কাছে একটা আ্যড পৌঁছানো সম্ভব।এখন এতক্ষন ধরে যা বললাম হলো মার্কেটিং সম্পর্কে। শুধু মার্কেটিং। এবার আসি ডিজিটাল মার্কেটিং কি। যেভাবে দেশ ডিজিটাল হয়েছে তেমনি মার্কেটিং ও ডিজিটাল হয়েছে।মানে ডিজিটাল মাধ্যমে মার্কেটিং করাটাই ডিজিটাল মার্কেটিং।আর এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ইন্টারনেট এর মাধ্যমে এ্যড প্রচার করা।যদিও টেলিভিশন এর মাধ্যমে এ্যড প্রচার করটাও ডিজিটাল মার্কেটিং। কিন্তু ইন্টারনেট এ প্রচার করাটাই অনেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে ধরে নেয়।

সো আপনি যদি নিজের একটা ভালো ক্যরিয়ার ডেভলপ করতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং এ যেতে পারেন। কারন একটা কম্পনি দাড়ায় একটা সুন্দর মার্কেটিং এর উপর।তাই মার্কেটার দের চাহিদা কোনদিন ও কমবে না তা আরো দিন দিন বাড়তেই থাকবে।কারন যতদিন কম্পনি থাকবে বা প্রোডাক্ট থাকবে ততদিন মার্কেটারদের চাহিদা থাকবে। একজন ডিজিটাল মার্কেটার মুলত কম্পনির মার্কেটিং ডিপারমেন্ট এ কাজ করে।এবং কিভাবে এডভান্স মার্কেটিং করা যায় তা নিয়ে চিন্তাভাবনা করে।তাই আপনি ডিজিটাল মার্কেটিং করতে চাইলে আপনাকে এ বিষয়ে অনেক পরাশু করতে হবে আর ভালো মার্কেটিং জানতে হবে।আর আজ কাল ডিজিটাল মার্কেটিং খুব ভালো একটা পেশা।
এখন ডিজিটাল মার্কেটিং এর মধ্যে অনেকগুলো বিষয় চলে আসে যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটি,ইমেল মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং ও আরো নানা ভাবে ইন্টারনেট এ আ্যড প্রচার করা হয়।আর যেহুতু এইগুলো ইন্টারনেট এর মাধ্যমে করা হয়।তাই আপনি চাইলে ঘরে বসেও করতে পারবেন বা কোন কম্পনি তে জব করতে পারবেন।

ভাই কেউ কাউকে মার্কেটিং শিখাতে পারে না। মার্কেটিং এর কিছু কলাকৌশল আছে তা সবার থেকে আলাদা হয়ে থাকে এগুলো আপনাকে নিজে থেকে ঘেঁটে শিখতে হবে। তবে হ্যা প্রথমিক বিষয়গুলো আপনি ইউটিউব বা আন্য কোথাও থেকে শিখতে পারেন যেমন কোন আনলাইন পেইড কোর্স করতে পারেন।এবং প্রমমিক বিষয়গুলো জানার আপনি কাজে লেগে পরুন কারন এখানে আপনি যত কাজ করবেন ততো বেশী এডভান্স মার্কেটিং বুঝবেন। আপনি চাইলে কোন কম্পনিতে কাজ শুরু করতে পারেন বা আনলাইনে নিজে মার্কেটিং এর কাজ করতে পারেন।তবে আপনি নিজে নিজে করতে চাইলে আপনাকে ডিজিটাল মার্কেটিং এর কোন একটা নির্দিষ্ট দিকে যেতে হবে যেমন সি পি এ মার্কেটিং বা কনটেন্ট মার্কেটিং কারন ডিজিটাল মার্কেটিং অনেক বড় একটা বিষয় আপনি একা নিজে সব বিষয় নিয়ে কাজ করতে পারবেন না।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!