Menu Close

ওয়াই-ফাই (Wi-Fi):

ওয়াই-ফাই (Wi-Fi) এর পূর্ণরূপ হল Wireless Fidelity. ওয়াই-ফাই এক বিশেষ ধরনের তারবিহীন নেটওয়ার্ক প্রযুক্তি। যার সাহায্যে আমরা কম্পিউটার বা মোবাইল ফোন দিয়ে ইন্টারনেট ব্যবহার করতে পারি। ওয়াই-ফাই কম্পানি তথ্য আদান প্রদানের ক্ষেত্রে তার এর বদলে রেডিও তরঙ্গ কে ব্যবহার করে । যার ফলে তারের কোন ঝামেলা থাকে না । ইন্টারনেটের সঙ্গে থাকতে ওয়াইফাই এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে । আমাদের সকলের এই ব্যস্ত জীবনে ওয়াই-ফাই একটি নির্বাচনে অংশ হয়ে দাঁড়িয়েছে । বিশ্বের প্রায় সব অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠানে,ক্যাম্পাস ,পার্ক ,শপিং মল, রেস্টুরেন্ট ছাড়াও যেকোনো জনবহুল জায়গায় ওয়াইফাই সংযোগ দেওয়া থাকে । এর ফলে আমরা সব সময় ইন্টারনেটের মাধ্যমে কানেক্ট থাকতে পারি । ওয়াই-ফাই তারবিহীন হওয়ার ফলে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং পার্সোনাল নেটওয়ার্কিং এর কাজে ব্যবহার করা হয় ।

১৮৮৫ সালে যুক্তরাষ্ট্রের টেলিকম নিয়ন্ত্রণ কমিউনিকেশন বেনামের বর্ণমালার কয়েকটি ব্যান্ড খোলার অনুমতি প্রদান করে যা পরবর্তীতে ওয়াইফাই নামে পরিচিত লাভ করে । সেই থেকে ওয়াইফাই এর পথ চলা । প্রথমে ওয়াইফাই তেমন জনপ্রিয়তা ছিল না খুব কম সংখ্যক লোকই ওয়াইফের সম্পর্কে জানত এবং ব্যবহার করত । কিন্তু সময়ের সাথে সাথে ওয়াইফাই এর জনপ্রিয়তা বাড়তে থাকে । বর্তমানে বিশ্বজুড়ে ওয়াইফাই এর জনপ্রিয়তা অনেক অনেক বেশি । আগের তুলনায় এখন প্রায় অনেক লোকই ওয়াইফাই এর সুবিধা গ্রহণ করে থাকে । পৃথিবীর প্রায় প্রত্যেকটি উন্নত শহর এই ওয়াইফাই এর ব্যবস্থা পাওয়া যায় । ২০১৭ সালের তথ্য অনুযায়ী সারা বিশ্বে ৮০০ বেশি সংখ্যক ওয়াই-ফাই সংস্থা আছে ।

ওয়াই-ফাই যেভাবে কাজ করেঃ

ওয়াই-ফাই রেডিও তরঙ্গ ব্যবহার করে ডিভাইস ও রাউটারের মধ্যে তথ্য আদান-প্রদান করে । ফলে আমাদের মোবাইল রাউটারের সাথে কানেক্ট হয় এবং সেখান থেকে ইন্টারনেট এর সঙ্গে কানেক্ট হয় । এইভাবে ইন্টারনেটে সবাই কানেক্ট হওয়ার পর সবাই একত্রে হতে পারে । রেডিও তরঙ্গের মাধ্যমে ওয়াইফাই আমাদের ফোনের সঙ্গে যুক্ত হয় ইন্টারনেটে কানেক্ট হয় ।

ব্যবহারঃ

বাস্তব জীবনে আমরা নানা ক্ষেত্রে ওয়াইফাই ব্যবহার করে থাকি। এর মাধ্যমে আমরা আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজকর্ম সকলের সাথে মিলেমিশে করতে পারি ।আমরা ওয়াইফ এর মধ্যমে যে সমস্ত কাজ করি সেগুলো হলো,

  • ওয়াইফাই এর মাধ্যমে আমরা ইন্টারনেটের সাথে যুক্ত হয় বিভিন্ন অনলাইন ক্লাস এবং কোচিং করতে পারি আমরা সশরীরে শিক্ষা প্রতিষ্ঠান উপস্থিত হওয়া ছাড়াই ।
  • বিভিন্ন ক্যাম্পাসে হোটেলে বাসে বিমানে ওয়াইফাই এর ব্যবস্থা করা হয়ে থাকে ।
  • ওয়াইফাই এর মাধ্যমে আমরা বিভিন্ন জায়গায় অনুমতি পাওয়ার জন্য ফরম এবং আবেদন করতে পারি ।

সুবিধাঃ

  • ওয়াইফাই রাউটারের মাধ্যমে একাধিক কি ডিভাইস এর সঙ্গে কানেক্ট করে সকলে চালাতে পারে ‌।
  • ওয়াইফাই নেটওয়ার্ক স্পিড অনেক দ্রুত
  • ব্যবসায়িক প্রতিষ্ঠান ওয়াইফাই ব্যবহার করে বিভিন্ন কাজ করা যায়
  • বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ডকুমেন্ট বা ফাইল আদান প্রদান করতে পারে এই ওয়াইফাই এর মাধ্যমে ।

অসুবিধাঃ

  • ওয়াইফের সঙ্গে রাউটারে অনেকগুলি ডিভাইস কানেক্ট হলে ওয়াইফাই পরলো হয়ে যায়
  • ওয়াইফাই এর পাসওয়ার্ড বারবার হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে
  • সব জায়গায় ওয়াইফাই এর সুবিধা পাওয়া যায় না ।
  • প্রত্যেক মাসে ওয়াইফাই এর ব্যবহার করার জন্য নির্দিষ্ট পরিমাণের একটা ফ্রি ওয়াইফাই প্রদানকারী কোম্পানিকে দেওয়া হয়ে থাকে ।
  • গ্রামে বা প্রত্যন্ত অঞ্চলে ওয়াইফাই সুবিধা তেমন পাওয়া যায় না ।
  • ওয়াইফাই এর কারণে মানুষের শরীর খারাপ হতে পারে যেমন অনিদ্রা, স্বাস্থ্যহীনতা ইত্যাদি

২০০০ সালের দিকে সকল শহরে বিস্তৃত ওয়াইফাই এর ব্যবস্থা করার পরিকল্পনা করা হয়েছিল । কিন্তু প্রায় বেশিরভাগ সংখ্যক লোকই এতে অসফল হন । স্বল্পসংখ্যক কিছু শহরে ওয়াইফের এর ব্যবহার শুরু করা হয় ।

শেষকথাঃ

প্রত্যেকটি জিনিসের সুবিধা এবং অসুবিধা থাকে । ওয়াইফাই এমন সুবিধা এবং অসুবিধা আছে । কিন্তু অসুবিধার চেয়ে সুবিধার অনেক বেশি হওয়ায় ওয়াইফাই ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে । এখন শহরের প্রত্যেকটা ঘরে ওয়াইফাই কানেকশন আছে । ধীরে ধীরে এটা গ্রামগঞ্জেও ছড়িয়ে পড়ছে । ওয়াইফাই এর সুবিধা পেয়ে আমরা অনেকই বাস্তব জীবনের চেয়ে অনলাইন জগতে অনেক বেশি সময় কাটিয়ে থাকি । যেটা আমাদের স্বাস্থ্যের পক্ষে মোটেও ভালো না । আমরা যদি সবসময় ভার্চুয়াল জগতে থাকি তাহলে আমাদের ব্রেন দুর্বল হয়ে পড়ে । চোখের মারাত্মক ক্ষতি হয় এমনকি অন্ধ পর্যন্ত হয়ে যায় একনাগাড়ে ডিজিটাল ডিভাইস এর দিকে তাকিয়ে থাকার ফলে । আমরা সকলেই ভালো কাজের জন্য এবং শিক্ষা মূলক কর্মকান্ডের জন্য ওয়াইফাই সুবিধা গ্রহণ করে থাকবো । সব সময় ওয়াইফাই তে কানেক্ট থাকা ভালো নয় তাই যখন আমাদের প্রয়োজন হবে শুধু তখনই আমরা ওয়াইফাই এর মাধ্যমে ইন্টারনেট জগতে কানেক্ট হব ।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!