Menu Close

গ্রেগরীয় বর্ষপঞ্জিঃ


আন্তর্জাতিক ভাবে স্বীকৃত একটি সৌর বর্ষপঞ্জী / দিনপঞ্জিকা হলো গ্রেগরীয় বর্ষপঞ্জি, গ্রেগোরিয়ান বর্ষপঞ্জী (Gregorian calendar)। ১৫৮২ খৃষ্টাব্দের ২৪ ফেব্রুয়ারি এই বর্ষপঞ্জীর প্রচলন শুরু করা হয়। কিছু রোমান ক্যাথলিক ঐ বছরেই গ্রেগোরিয় বর্ষপঞ্জী গ্রহণ করেছিল এবং ধিরে ধিরে তা বিশ্বব্যাপী ছড়িয়ে পরে। আর ১৭৫২ সালের সেপ্টেম্বর ব্রিটেন ও যুক্তরাষ্ট্র এই বর্ষপঞ্জি গ্রহণ করে। আর এই কারনে ১৭৫২ সালের ক্যালেন্ডারে ৩-১৩ সেপ্টেম্বর দেখতে পাওয়া যায় না।

ইতিহাস এবং বর্ণনাঃ


৪৫ খ্রিষ্টপূর্বাব্দে রোমান শাসক জুলিয়াস সিজার অধিবর্ষ এর ধারণার প্রবর্তন করেন। পূর্বে রোমানদের বছর ছিল ৩৫৫ দিনের এবং বছরের বিভিন্ন উৎসব পালন করার সুবিধার্থে পরবর্তী বছরে একটি ২২ বা ২৩ দিনের মাস যোগ করা হতো। নিয়মটা আরও সহজ করার জন্য জুলিয়ান সিজার বিভিন্ন মাসের সাথে দিন যোগ করে ৩৬৫ দিনে বছর প্রবর্তন করেন এবং প্রতি চার বছর পর পর ফেব্রুয়ারি মাসে ২৮ দিনের পরবর্তিতে ২৯ দিন ধরেন। আর এটাই জুলিয়ান ‌বর্ষপঞ্জি হিসেবে পরিচিত। জুলিয়ান সিজার এর ‌‌বর্ষপঞ্জি দিন গণনাকে অনেক সহজ করে দিলেও সেখানে কিছুটা ভুল ছিলো। জুলিয়ান সিজার বছরের ব্যাপ্তি মনে করেছিলেন ৩৬৫.২৫ সৌর দিন (৩৬৫ দিন ৬ ঘন্টা), আসলে তা হবে ৩৬৫.২৪২২ সৌর দিন (৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড) যা জুলিয়ান বর্ষপঞ্জির তুলনায় ১১ মিনিট ১৩ সেকেন্ড বা ০.০০৭৮ দিন কম যেটা সাথে সাথে কোন প্রভাব না ফেললেও পরে আনেক বড় একটা পার্থক্য তৈরি করে। যেমনঃ এ বর্ষপঞ্জি অনুযায়ী ১৫৮২ সালের বসন্ত বিষুবন ২১ মার্চের পরিবর্তে ১১ মার্চে পড়ে। যেহেতু ইস্টারের দিনের উপর খ্রিস্টীয় উৎসব মহাবিষুব জড়িত সেহেতু মহাবিষুব এবং জুলিয়ান বর্ষপঞ্জীর মধ্যকার এ ব্যবধান রোমান ক্যাথলিক গির্জার জন্য একটি বিব্রতকর বিষয় ছিল। আর এসব সমস্যা সমাধানের জন্য পরবর্তীতে রোমের ত্রয়োদশ পোপ সেন্ট গ্রেগরী ব‌‌র্ষপঞ্জি সংশোধনের লক্ষ্যে ১৫৮২ সালের হিসাব থেকে ১০ দিন বাদ দিয়ে অধিবর্ষের সমস্যার সমাধান করেন এবং বলেন যে,

যে সকল বছর ৪ দ্বারা বিভাজ্য সে বছরগুলো অধিবর্ষ আর যদি শতবর্ষীয় সাল ৪ বিভাজ্য ও একইসাথে ৪০০ দ্বারা বিভাজ্য না হয় তাবে তা অধিবর্ষ নয়। কারন বছরের দৈর্ঘ্য ৩৬৫.২৪২২ সৌর দিন হলে প্রতি চারশত বছরে ১০০টি নয় বরং প্রয়োজন ৯৭টি অধিবর্ষের।

আর এবাবে প্রতি চারশত বছরে তার থেকে ৩টি লিপ ইয়ার বাদ দিয়ে ‌সেন্ট গ্রেগরী লিপ ইয়ার এর সঠিক ধারণা প্রবর্তন করেন। জুলিয়ান বর্ষপঞ্জি সংস্কারের ফলে ইস্টারের তারিখ নির্ণয়ে গির্জায় ব্যবহৃত চান্দ্র পঞ্জিকা সংস্কার করা হয়।

বর্ষপঞ্জিকাঃ


মাসঃদিনঃ
জানুয়ারি৩১
ফেব্রুয়ারি২৮/২৯
মার্চ৩১
এপ্রিল৩০
মে৩১
জুন৩০
জুলাই৩১
আগস্ট৩১
সেপ্টেম্বর৩০
অক্টোবর৩১
নভেম্বর৩০
ডিসেম্বর৩১

তথ্যসূত্রঃ


১। একুশে টিভি

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!