Menu Close

Baluchar Title Logo, বালুচর ব্লগ, প্রাণের ভাষায় মনের কথা

প্রাণের ভাষায় মনের কথাঃ


ভেবেছিলাম বালুচর ব্লগ নিয়ে কিছু কথা লিখব এবং অবশেষে লিখে ফেললাম। আশাকরি পড়ে উপকৃতই হবেন। আমরা সবাই জানি মুক্ত ভাবে কথা বলতে গেলে বহুধরনের সমস্যার সম্মুক্ষীন হতে হয়। আপনি সকল জায়গায় আপনার নিজের মতো করে মনের ভাব প্রকাশ করতে পারবেন না। আপনার মুক্ত ভাষার জন্য কখনও ধর্মান্ধরা নারাজ হবে, কখনো বা আপনার কথায় রাজনীতিবিদ বা বিশেষ জাতি গোষ্ঠী নারাজ হবে। ফলে আপনার কথায় যোক্তিকতা বা মানবিকতা থাকলেও তারা আপনার কন্ঠনালী চেপে ধরবে। যেন আপনার মুখ বন্ধ করতে পারলে সমস্ত সমাজ থেকে মুক্ত চিন্তাধারা মুছে ফেলা যাবে।

এই ধরনের রুচিবোধ ও মানুষিকতার থেকে বেরিয়া আসার লক্ষ্যে এবং সাধারণ মানুষকে একটি স্বাধীন প্লাটফর্ম  তৈরি করে দিতেই আমাদের পথচলা। আর তাই আমাদের স্লোগান হল “প্রাণের ভাষায় মনের কথা”। চিন্তাধারা যেমন হোক না কেন এখানে সব ধরনের মানুষ তাদের স্বাধীন চিন্তাধারা প্রকাশ করতে পারেন কোন প্রকার বাধা বিঘ্ন ছাড়া। যদি তা অন্য কারো ক্ষতির কারন না হয়ে থাকে।

কাজী মোতাহার হোসেন বলেছিলেন, “জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি সেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব।” কথাটি বলেছিলেন প্রায় ৯৫ বছর আগে, কিন্তু আজও জ্বলজ্বল করছে এই কালজয়ী কথাটি। বর্তমান বাংলা ছবির পরিচালকদের কথা ধরুন, তারা বলবে তারা দর্শকদের জন্যই সিনেমা বানায়। আর যখন সিনেমার নামে আবর্জনা বানিয়ে ছেড়ে দিবে, দর্শক দেখে সমালোচনা করলে তারা বলবে বাঙলাদেশের মানুষ সিনেমার কি বোঝে। কিন্তু আসল দূর্ভাগ্য হলো আমরা বাঙ্গালিরা সমালোচনাকে অপমান মনে করি। আর অথচ বাইরের সভ্য দেশের মানুষ এই সমালোচনার জন্য চেয়ে বসে থাকে, এই সমালোচনাকে তারা তাদের ভুলগুলো শোধরানোর অস্ত্র মনে করে।
আমাদের সমাজের রাজনীতিবিদদের কথাই ধরুন না, তারা বলবে আমরা রাজনীতি করি জনগনের জন্য, মানুষের সেবার জন্য। কিন্তু যখন এই রাজনীতিবিদেরা ভুল করবে, অন্যায় করবে, দূর্ণীতি করবে আর জনগন তার সমালোচনা করবে তখন তারা সমালোচনা গ্রহণ করতে পারেনা বরং বিভিন্নভাবে সমালোচনাকারীকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করে।
কিন্তু এভাবে চুপ করে থাকলে আপনি আপনার বিবেকের কাছে কি জবাব দিবেন। আপনি পৃথিবীতে জম্মেছেন কিছুদিন কাটিয়ে মরে যাওয়ার জন্য নয়। এই সমাজের কাছে আপনারও দায়বদ্ধতা রয়েছে। এই সমাজের জন্য ভবিষ্যৎ প্রজম্মের জন্য কিছু করে যেতে হলে আপনাকে বলে যেতে হবে। আপনার কথাগুলো কেউ শুনলো কি শুনলো না, আপনার লিখায় সমাজে পরিবর্তন আসলো কি আসলো না এত কিছু ভাবার সময় নেই এই ছোট্ট জীবনে।

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!