Menu Close

Silence (সাইলেন্স): মার্টিন স্করসজি’র এক মহাকাব্যিক সৃষ্টি

I Pray But I Am Lost. Am I Just Praying To Silence.
সিনেমার নাম: Silence (সাইলেন্স) (২০১৬)
রানটাইমঃ ২ ঘন্টা ৪১ মিনিট
[Based on ‘Shusaku Endo’s Novel ‘Silence][১৯৬৬ সালে প্রকাশিত জাপানি লেখক ’শুশাকু ইন্দু’র লেখা উপন্যাস ’সাইলেন্স’ এর উপর ভিত্তি করে একই নামে সিনেমাটি বানানো হয়]। Silence (সাইলেন্স) মার্টিন স্করসজি’র এক মহাকাব্যিক সৃষ্টি।

কাস্টঃ Andrew Garfield (এন্ড্রু গারফিল্ড), Adam Driver (এডাম ড্রাইভার), Liam Neeson (লিয়াম নেসন)…..সহ আরও অনেকে।
imdb রেটিং: ৭.২
জনরাঃ ড্রামা, হিস্টোরি
পরিচালক: Martin Scorsese (মার্টিন স্করসজি)
চিত্রনাট্য লিখেছেন: মার্টিন স্করসজি and Jay Cocks
অর্জনঃ সিনেমাটোগ্রাফি বিভাগে অস্কার নমিনেশন

আরও পড়ুন-

৯৩ তম অস্কার পুরস্কার

মার্টিন স্করসজি’র পরিচালিত সর্বশেষ ৪ টি সিনেমা হলো-
শাটার আইল্যান্ড – ২০১০
উল্ফ অফ ওয়াল স্ট্রিট – ২০১৩
Silence (সাইলেন্স) – ২০১৬
দি আইরিসম্যান – ২০১৮
কি ভাবছেন, Silence (সাইলেন্স) ছাড়া বাকিগুলো আপনার দেখা, তাহলে দেখে নিতে পারেন। স্বাদে, ঘ্রানে কোনো কমতি পাবেন না। ২ ঘন্টা ৪১ মিনিট রানটাইম হওয়ার কারনে অনেকেই বোরিং বলে থাকেন, কিন্তু মার্টিন স্করসজি’র ৩ ঘন্টা ৩০ মিনিটের সিনেমা ‘দি আইরিশম্যান’ যদি আপনার কাছে মাস্টারপিস মনে হয় তাহলে শিওর, ‘সাইলেন্স’ আপনাকে হতাশ করবেনা।
কাস্টিংএ আছে বাঘা বাঘা তিন জন অভিনেতা, সিনেমাটোগ্রাফি তে অষ্কার নমিনেশন পেলেও জিততে পারেনি, সাথে দুর্দান্ত ব্যাকগ্রাউন্ড মিউজিক বুঝতেই পারছেন খেলা কোন যায়গায় হয়েছে।

Silence (সাইলেন্স)
Silence (সাইলেন্স): সিনেমার দৃশ্য

প্লটঃ (**নো স্পয়লার**) সিনেমার কাহিনি সপ্তদশ শতাব্দীর জাপানের নাগাসাকিকে ঘিরে, দুজন পর্তুগিজ পাদ্রী কে নিয়ে, যাদের কাছে তথ্য ছিলো, তাদের গুরু ফাদার ফেরেরা খ্রিস্টান মিশনারীর কাজে জাপান গিয়ে জাপানিদের হাতে বন্দী হয় এবং, জাপানীদের অত্যাচারে নিজ ধর্মত্যাগ করে,বৌদ্ধ ধর্ম গ্রহন করে, জাপানী বউ বাচ্ছা নিয়ে জাপানেই বসবাস করছেন। কিন্তু নিজের দীক্ষাগুরুর সম্পর্কে এমন মন্তব্য তাদের কাছে বিশ্বাসযোগ্য মনে হয়নি। তাই গুরুকে খুজতে এক মদ্যপ গাইডের সহায়তা নিয়ে চাইনিজ জাহাজে করে জাপানের উদ্দেশ্যে রওয়ানা করেন তারা দুজন……………..? কি ভাবছেন এতটুকুই, তারপর একটু মারামারি করে তারা, দুই একটা কিল ঘুষি দিয়ে/খেয়ে তাদের গুরুকে ফিরিয়ে নিয়ে আসবে। নাহ জনাব, মোটেও সেরকম নয়, আমি আসলে মুভির প্রথম ১০ মিনিটের গল্প বলেছি, আরো ২ ঘন্টা ৩০ মিনিটে আপনার কল্পনার বাইরেও অনেক কিছু ঘটবে, কি ঘটবে সেটা জানার জন্য হলেও ঝটপট দেখে ফেলুন মুভিটি। শেষ ১ ঘন্টায় আপনার কাছে প্রতি মিনিটেই মনে হবে এখনিই শেষ হওয়া উচিত। কিন্তু আপনাকে হতাস করে কাহিনী এগোতে থাকবে এবং শেষ টুইস্টে বড়সড় ধাক্কা খাবেন।

Silence Movie Pic 12
Silence (সাইলেন্স): সিনেমার দৃশ্য

দেখবেন, যুদ্ধ প্রিয় জাপানিরা একসময় কতটা বর্বর ছিলো, আর অত্যাচারী ছিলো। ২য় বিশ্বযুদ্ধের পর যারা শান্তিপ্রিয় জাতি হয়েছে, এবং যাদের সংবিদানের নাম হয়েছে শান্তির সংবিদান, তাদের সেকালের বর্বরতা একটু হলেও আঁচ করতে পারবেন এই মুভি দেখে।

সবছেয়ে খারাপ কথা হলো, বক্স অফিস কালেকশনে মুভিটি সুপার-ডুপার ফ্লপ ছিলো, এরকম একটা মুভির জন্য যা কোনোভাবেই কাম্য নয়।

পার্সোনাল রেটিং=১০/১০
হ্যাপি ওয়াচিং

Silence Movie Download link:

Click Here To Download

অন্যান্য পোস্টসমূহঃ

error: Content is protected !!