Menu Close

Baluchar Title Logo, বালুচর ব্লগ, প্রাণের ভাষায় মনের কথাবালুচর ব্লগের লেখক হবেন যেভাবেঃ


বাংলাদেশের একটি স্বনামধন্য ব্লগিং সাইটের নাম বালুচর ব্লগ। ওয়েবসাইট টি অনেকের কাছে “প্রাণের ভাষায় মনের কথা” নামেও পরিচিত। “প্রাণের ভাষায় মনের কথা” স্লোগান নিয়ে বালুচর ব্লগ এগিয়ে যাচ্ছে সাধারণ জীবনের সকল তথ্যকে বাংলা ভাষায় প্রকাশের লক্ষ্য নিয়ে। আর এই এগিয়ে যাওয়ার পথে আমরা কৃতজ্ঞতারা সাথে স্মরণ করি বালুচর ব্লগের লেখক বন্ধুদের। যাদের অক্লান্ত পরিশ্রমের ফলে বালুচর ব্লগ তার স্বরূপ পেয়েছে।

বালুচর ব্লগ একটি উন্মুক্ত তথ্য ভান্ডার। বালুচর ব্লগের নীতিমালা অনুসরণ করে যে কেউ যে কোন বিষয় নিয়ে বালুচর ব্লগে লিখতে পারেন এবং নির্দিষ্ট সংখ্যক ব্লগ প্রকাশ করে বালুচর ব্লগের লেখক হিসাবে সম্মানিত হতে পারেন।  নিচে ব্লগ লেখা সম্পর্কিত কিছু কথা বলা হলঃ

১। বালুচর ব্লগের লেখক হতে হলে অবশ্যই তাকে বালুচর ব্লগের সদস্য পদ গ্রহণ করতে হবে। সদস্য হতে হলে বালুচর ব্লগে অবশ্যই নিবন্ধন করেতে হবে। নিবন্ধনকৃত প্রত্যেকেই বালুচর ব্লগের সদস্য হিসাবে গণ্য হবে।

২। নিবন্ধনের পর লগইন করে সাইটে প্রবেশ করলেই মেনুবারে দেখতে পাবেন “অতিথি ব্লগ” নামের একটি মেনু। অতিথি ব্লগ মেনুতে প্রবেশ করে ব্লগের টাইটেল এবং ব্লগটি লিখে সাবমিট পোস্টে ক্লিক করলেই সাবমিট হয়ে যাবে আপনার পোস্টটি। সদস্যদের ব্লগসমূহ অভিজ্ঞ লেখক দ্বারা যাচাই বাছাই করে প্রকাশের অনুমতি দেয়া হবে এবং লেখায় যে কোন ভুল-ত্রুটি, সংযোজন-বিয়োজন সম্পর্কে মেইল এর মাধ্যমে পোস্টদাতাকে জানানো হবে।

৩। কমপক্ষে ৩টি ব্লগ সম্পাদন করার পর একজন সদস্যকে বালুচর ব্লগের লেখক পদ দেওয়া হবে। একজন লেখক নিজেই তার ব্লগে ছবি যুক্ত করতে পারবেন এবং প্রতিটি ব্লগে সর্বোচ্চ একটি ব্যাকলিংক দিতে পারবেন। একজন লেখক সম্পূর্ণ ফ্রিতে বালুচর ব্লগে অ্যাফিলিয়েট মার্কেটিং এর কাজ করতে পারবেন। এর জন্য বালুচর ব্লগ কর্তৃপক্ষকে কোন প্রকার কমিশন দিতে হবে না। অ্যাফিলিয়েট মার্কেটিং ব্লগের যে কোন স্থানে লেখক নিজের অ্যাফিলিয়েট লিংক ব্যাবহার করতে পারবেন। অ্যাফিলিয়েট মার্কেটিং ক্যাটাগরিতে লেখার জন্য টাইটেলের শেষে অবশ্যই “-অ্যাফিলিয়েট মার্কেটিং” কথাটি যুক্ত করতে হবে। এছাড়া একজন লেখক নিজের লেখা স্বতন্ত্র ব্লগ বিক্রয় করার মাধ্যমেও আয় করতে পারবেন।

 

ব্লগ লেখার নীতিমালাঃ


কথা বলার একটি স্বাধীন মঞ্চ হিসাবে বালুচর ব্লগ যাত্রা শুরু করেছিল, যেখানে সবাই তাদের চিন্তাধারা ও মতামত প্রকাশ করতে পারবে। চিন্তাধারা যতই চরম-পন্থী কিংবা রক্ষণশীল হোক না কেন বালুচর ব্লগ সবসময় স্বাধীন মত প্রকাশকে সমর্থন করে যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের ব্যাক্তি স্বাধীনতা লঙ্ঘন করে। বালুচর ব্লগ তাদের নিয়মনীতি খুব সতর্করার সাথে পর্যবেক্ষণ করে থাকে। তাই ব্লগ লেখার সময় সদস্য এবং লেখক বন্ধুদের নিচের নীতিমালা অনুসরণ করার অনুরোধ জানানো হল।

১। বাংলাদেশের প্রচলিত আইনের বিরুদ্ধে কোনো পোস্ট বালুচর ব্লগ প্রকাশ করে না। তাই এই ধরনের পোস্ট লেখা থেকে বিরত থাকুন।

২। আপনার ব্লগে শালীনতা বজায় রাখুন। সমালোচনা করুন, তবে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অশালীন, অশোভন শব্দ ব্যবহার করবেন না।

৩। যুক্তি সংগত পোস্ট লিখতে কোন বাধা নেই। তবে নির্দিষ্ট করে কোন ব্যক্তি, ধর্ম, বর্ণ বা জাতিকে আঘাত করা থেকে দূরে থাকুন।

৪। ক্ষুদ্র জাতিসত্তা বা সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্ম, সংস্কৃতি, আচার, জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস কিংবা ভাষাকে অবমাননা করে কোনো ব্লগ লেখা যাবে না।

৫। পোস্ট, মন্তব্য বা প্রশ্নে কোনো ব্যক্তিগত বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত থাকুন। লেখকগণ তার প্রতিটি পোস্টের জন্য একটি করে ব্যাকলিংক নিতে পারবেন। তবে ব্যাকলিংক সংযুক্ত ওয়েবসাইটে কোনো অশ্লীল পোস্ট থাকলে ব্যাকলিংকটি বিনা নোটিশে সরিয়ে নেওয়া হবে। এবং পোস্টদাতাকে লেখক থেকে সদস্য পদে নামিয়ে আনা হবে। এবং পুনরায় লেখক হতে তাকে ৫টি ব্লগ প্রকাশ করতে হবে।

৬। ব্যাকলিংক নিতে হবে পোস্ট এর শেষে “তথ্যসূত্রঃ” তে। যেমনটা অন্যান্য লেখকগণ নিয়ে থাকেন। “তথ্যসূত্রঃ” এর উপরে ব্যাকলিংক দিলে তা সরিয়ে নেওয়া হবে।

৭। বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিরোধী, স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি হুমকিস্বরূপ কোনো কিছু লেখা যাবে না।

৮। যৌনতা সম্পর্কিত কোন প্রকার পোস্ট দেওয়া যাবে না। তবে যৌনতা বিষয়ক বিজ্ঞান এবং জন সচেতনতা মূলক ব্লগ গ্রহণ করা হবে।

৯। যেকোনো ব্লগ প্রকাশ করা বা না করার অধিকার বালুচর ব্লগ সংরক্ষণ করে। এবং বালুচর ব্লগ যেকোন সময় এই নীতিমালা পরিবর্তনের অধিকার রাখে।

error: Content is protected !!